মঙ্গলবার, ১৮ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ফ্রান্সে কবি স্তেফান মালার্মের বাড়িতে বিশেষ সাহিত্য আড্ডা




বিশেষ প্রতিনিধি :

বিখ্যাত ফরাসী কবি স্তেফান মালার্মে এর বাড়ি ভ্রমণ এবং সেখানে বিশেষ একটি সাহিত্য আড্ডার আয়োজন করেছিলো প্যারিসের সুপরিচিত সাহিত্য সংগঠন অক্ষর। প্যারিস থেকে বেশ দূরে ফন্টেনব্ল শহরে কবির বাড়িটি জাদুঘর হিসেবে সংরক্ষিত আছে। দূর দূরান্ত থেকে কবিতাপ্রেমী সাহিত্য অনুরাগীরা সেটি দেখতে আসেন। সেই বিখ্যাত বাড়িটিতে অক্ষর তাদের এই বিশেষ আয়োজনটি করেছে।
রবিবার প্যারিসের একঝাক কবি, লেখক ও সংস্কৃতিকর্মীদেরকে নিয়ে অক্ষর যাত্রা শুরু করে কবি মালার্মের বাড়িতে। সাহিত্যকর্মীরা দূপুরের পর সেখানে পৌছান এবং পুরো জাদুঘরটি ঘুরে ঘুরে দেখেন। জাদুঘরে সংরিক্ষত আছে কবি মালার্মের ব্যবহৃত জিনিষপত্র, মালার্মের কবিতা, গান এবং জীবনভিত্তিক তৈরী করা নানাবিদ সাহিত্য শিল্পকর্ম। জাদুঘরটি ঘুরে দেখার পর সবাই কবির বাড়ির সাথেই সুবিন্যস্ত বাগানটি ঘুরে ঘুরে দেখেন। খুব সুন্দর এই বাগানে নানা জাতের ফল ও ফুলের সামারোহ সবাইকে মুগ্ধ করে।

তারপর বাগানের স্নিগ্ধ প্রকৃতিতে শুরু হয় বিশেষ সাহিত্য আড্ডার। প্রখ্যাত বাচিকশিল্পী ও সংস্কৃতিসেবী মুনির কাদের এর প্রাণবন্ত সঞ্চালনায় মালার্মে বিষয়ক আলোচনা, মালার্মের কবিতা পাঠ, স্বরচিত লেখা পাঠ ইত্যাদির মাধ্যমে এগিয়ে যেতে থাকে সাহিত্য আড্ডাটি। এতে অংশগ্রণ করেন সংস্কৃতিসেবী হাসনাত জাহান, আবৃত্তিশিল্পী মুনির কাদের, শিশুসাহিত্যিক, কবি ও লেখক লোকমান আহম্মদ আপন, লেখক মোহাম্মদ গোলাম মোর্শেদ, সংস্কৃতিকর্মী শাখাওয়াত হোসেন হাওলাদার, জুয়েল দাশ লেলিন, খালেদুর রহমান সাগর, সৈয়দা জুবায়েদা হুসাইন, মোহাম্মদ নাজমুল হুসাইন এবং মোহাম্মদ নাজমুল জোহা। নদীর পাড়ে, চমৎকার গ্রামীণ এই প্রাকৃতিক পরিবেশে কবি মালার্মের এই বাড়িতে কাব্যিক আবহে একটি মালার্মেময় দিন কাটিয়ে সন্ধ্যায় সবাই ফিরে আসেন প্যারিসে ।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: