সোমবার, ৪ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ২১ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

ফ্রান্সে শহীদ মিনারের মালিকানা দাবি নভেরার স্বামীর: মামলার হুমকি




শাহ সুহেল আহমদ:

ফ্রান্সের তুলুজ শহরের স্থায়ী শহীদ মিনারের মালিকানা দাবি করলেন ভাস্কর শিল্পী নভেরা আহমেদের স্বামী দো ব্রোন গ্রেগয়ার। সম্প্রতি তিনি নিজেকে শহীদ মিনারের স্বত্বাধিকারী দাবি করে নির্মাণ সংশ্লিষ্টদের কাছে  উকিল নোটিশ পাঠিয়েছেন। দিয়েছেন মামলার হুমকিও।

নির্মাণের তিন বছর পর হঠাৎ করে এমন মালিকানা দাবিকে আন্তর্জাতিক চক্রান্ত দাবি করে সংবাদ সম্মেলন করেছেন সংশ্লিষ্টরা। বুধবার সন্ধ্যায় প্যারিস অবস্থিত অল ইউরোপীয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা)’র সদর দফতরে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বক্তারা বলেন- তুলুজ শহরের স্থায়ী শহীদ মিনার নির্মাণের ৩ বছর পর একটি আন্তর্জাতিক মহল চক্রান্তে লিপ্ত হয়েছে। শহীদ মিনারের মালিকানা দাবি করে উদ্যোক্তাদের বিরুদ্ধে মামলার হুমকি ও আপত্তিকর উকিল নোটিশ পাঠিয়ে বিভ্রান্তের অপচেষ্ঠা করছে।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন- বাংলাদেশী কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজের সভাপতি ফখরুল আকম সেলিম, অল ইউরোপীয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন আয়েবার মহাসচিব কাজী এনায়েত উল্লাহ।

এ সময় তারা বলেন- শহীদ মিনার আমাদের জাতীয় সম্পদ। আমরা জাতীয় শহীদ মিনারের আলোকেই ফ্রান্সের প্রথম স্থায়ী শহীদ মিনার তৈরি হয়েছে। কিন্তু নির্মাণের ৩ বছর পর এমন উকিল নোটিশের পেছনে দেশি–বিদেশি চক্রান্ত রয়েছে বলে তারা সন্দেহ করছেন।

শহীদ মিনারের অন্যতম উদ্যোক্তা কাজী এনায়েত উল্লাহ বলেন, ‘যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিয়ে ফ্রান্সের পিংক সিটি খ্যাত তুলুস শহরে প্রায় ৩ বছর আগে নির্মাণ করা হয়েছে ফ্রান্সের প্রথম শহীদ মিনার। হঠাৎ করে ভাস্কর নভেরা আহমেদের স্বামী শহীদ মিনারের মালিকানা দাবি করে উকিল নোটিশ পাঠানো দুরভিসন্ধিমূলক। এই মালিকানা দাবি করার পেছনে দেশি–বিদেশি কোনো চক্রান্ত রয়েছে কি না তা আমরা খতিয়ে দেখছি। শহীদ মিনার ও বাংলাদেশের বিরুদ্ধে যে কোনো ধরনের অপশক্তি, চক্রান্ত রুখে দিতে আমরা বদ্ধ পরিকর। ইতোমধ্যে আমরা আইনজীবী নিয়োগ করেছি। এটা আমরা আইনিভাবে মোকাবিলা করব।’ এ ব্যাপারে বাংলাদেশ সরকারে সহযোগিতা কামনা করেন এনায়েত উল্লাহ।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করে শহীদ মিনারের উদ্যোক্তা ফখরুল আকম সেলিম বলেন, ‘ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনার নির্মাণ করা হয়েছে। এই শহিদ মিনার কারও ব্যক্তিগত সম্পত্তি নয়। কোনো স্থপতি ভবনের নকশা করে দিলে, সেই ভবনের মালিকানা তাঁর হয়ে যায় না। শহীদ মিনার আমাদের বাঙালির সংগ্রাম, শোক, শপথ ও স্বাধীন সার্বভৌমত্বের প্রতীক।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ, মুক্তিযোদ্ধা নৌ কমান্ডো এনামুল হক, ফ্রান্স আওয়ামী লীগের সহ–সভাপতি মো. আবুল কাশেম, উপদেষ্টা সালেহ আহমদ চৌধুরী, আয়েবার যুগ্ম মহাসচিব শরীফ আল মমিন, প্যারিস শহিদ মিনারে অন্যতম উদ্যোক্তা টি এম রেজা, একুশ উদযাপন পরিষদের সদস্য সচিব এমদাদুল হক স্বপন, ফরাসি তরুণ আইনজীবী রুম্মান উল্লাহ, আয়েবার সহকারী ট্রেজারার তাপস বড়ুয়া রিপন, বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজ ফ্রান্সের সিনিয়র সহ–সভাপতি তাজিম উদ্দিন খোকন, সাধারণ সম্পাদক শাকের চৌধুরী সহ কমিউনিটির নেতারা।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: