সোমবার, ৫ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

ADA এর টাকা বন্ধ হয়ে গেলে করণীয়




ফারুক নওয়াজ খানঃ

কোন কারনে l’Allocation pour demandeur d’asile বা ADA বন্ধ হয়ে গেলে অথবা বরাদ্দকৃত অর্থের পরিমান কম হলে কি করা দরকার?
যারা রাজনৈতিক আশ্রয়ের জন্য আবেদন করেছেন তাদের বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত হওয়ার পুর্ব পর্যন্ত OFII (Office immigration de l’immigration et intégration)দৈনিক হিসেবে আর্থিক সহায়তা দিয়ে থাকে। এ আর্থিক সহায়তাকে l’Allocation pour demandeur d’asile বা ADA বলা হয়।
বিভিন্ন কারনে অনেকেই মাসিক বরাদ্দের কম অর্থ পেয়ে থাকেন।দৈনিক গড়ে ১২ ইউরো হিসেবে একজন আবেদনকারী ৩৬০ ইউরো পেয়ে থাকেন। প্রায়ই শোনা যায় অনেকেই এর চেয়ে কম অর্থ পেয়ে থাকেন।
বেশীরভাগ আবেদনকারী এ সহায়তা দিয়ে দৈনন্দিন খরচ চালান। আবার অনেকে এর একটা অংশ দেশে ফেলে আসা পরিবার পরিজনদের কাছে পাঠান। হঠাৎ করে সহায়তার পরিমান কমে গেলে তাদের সমস্যায় পড়তে হয়।
এ সমস্যা হলে সরাসরি OFII তে গিয়ে তাদের বুঝিয়ে বললে সমাধান হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। প্রথমেই একটি নির্দিষ্ট টেলিফোন নাম্বারে ফোন করে সাক্ষাতকারের জন্য আবেদন করতে হবে। এরপর সরাসরি উপস্থিত হয়ে বুঝিয়ে বললেই সমস্যার আশু সমাধান হবে।
টেলিফোন নাম্বারটি হলো : 01 40 91 08 80.
প্রতি সোমবার থেকে শুক্রবার সকাল নয়টা ধেকে দুপুর বারোটা পর্যন্ত এ টেলিফোনের সংযোগ পাওয়া যাবে।
বি.দ্র : সহায়তার নামে অনেক বাংলাদেশী একটি সাজানো ফরম্যাটে আবেদন (একই ভাষায়) লিখে দেয় যেটা মুল সমস্যার সঙ্গে অনেক সময় সঙ্গতিপুর্ন হয় না। এ চিঠি আপনার সমস্যার সঙ্গে সাংঘর্ষিক হতে পারে। পাশাপাশি চিঠি পাঠানোর পর সেটা পর্যালোচনা করে সিদ্ধান্ত পেতে দুই মাস বা তারও বেশী সময় লেগে যাবে। তাই নিজেই টেলিফোন করে l’Allocation pour demandeur d’asile বা ADA এবং বাসস্থানসহ সব ধরনের সমস্যা নিজেই তুলে ধরুন।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: