সোমবার, ৫ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

রেমিট্যান্স প্রত্যাশা মতো আসছে না – অর্থমন্ত্রী




নিজস্ব প্রতিবেদকঃ

অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেছেন, বিভিন্ন দেশ থেকে যে পরিমাণ রেমিট্যান্স আসার কথা আমরা সে পরিমাণে পাই না। এর কারণটা হলো- সেখান থেকে দেশে রেমিট্যান্স পাঠানোর কোনো সহজ রাস্তা নেই। সেজন্য প্রবাসীরা ভিন্ন পথে রেমিট্যান্স পাঠান। এটিকে বৈধ পথে আনার জন্য আমরা বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছি।

শুক্রবার (২৯ নভেম্বর) কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার পিপুলিয়া দিঘীরপাড় টিআইকে মেমোরিয়াল মাঠে আয়োজিত উপজেলা ছাত্রলীগের সম্মেলনে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

php glass

তিনি আরও বলেন, প্রবাসীরা যেন বৈধ পথে রেমিট্যান্স দেন সে জন্য ২ শতাংশ প্রণোদনা দেওয়া হচ্ছে। চলতি বছরে আমাদের রেমিট্যান্সে ২৫ শতাংশ প্রবৃদ্ধি হবে। এটা সম্ভব হচ্ছে এই ২ শতাংশ প্রণোদনা দেওয়ার কারণে। আয়কর খাতে রাজস্ব অনেক বেড়েছে।

ksrm

অর্থমন্ত্রী তার সাম্প্রতিক তুরস্ক সফর সম্পর্কে বলেন, বাণিজ্য ও বিনিয়োগসহ বেশ কিছু লক্ষ্যকে সামনে রেখে বাংলাদেশ ও তুরস্কের মধ্যে বাণিজ্য বিনিয়োগ ও অর্থনৈতিক সাহায্য সংশ্লিষ্ট যৌথ ইশতেহার সই হয়েছে। তুরস্ক বাংলাদেশের পর্যটন শিল্পে বিনিয়োগ করবে। দুই দেশের মধ্যকার বাণিজ্য ৩ বিলিয়ন ডলার করার চেষ্টা চলছে।

ছাত্রলীগ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, ছাত্রলীগের কর্মীরাই সংগঠনের প্রাণ। সব শক্তির মূল উৎস তারাই। বাংলাদেশ ছাত্রলীগের কর্মীরা বঙ্গবন্ধুর সৈনিক।

দেশের উন্নয়নের চিত্র তুলে ধরে মন্ত্রী বলেন, এখন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট বাংলাদেশে এসে উন্নয়নশীল দেশগুলোর সামনে বাংলাদেশের উদাহরণ তুলে ধরে অর্থনৈতিক উন্নয়ন কীভাবে করতে হয় তা বাংলাদেশ থেকে শিখতে পরামর্শ দেন। শেখ হাসিনা বাংলাদেশকে অনন্য এক উচ্চতায় নিয়ে গেছেন।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: