বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৭ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

প্যারিসে লিটল ম্যাগাজিন স্রোত’র পাঠোন্মোচন ও আড্ডা




লোকমানন আহম্মদ আপন, প্যারিস

ফ্রান্সের রাজধানী প্যারিসে শনিবার অনুষ্ঠিত হয়েছে লিটলম্যাগাজিন ‘স্রোত’ এর আয়োজনে স্রোত ষষ্ঠ সংখ্যার পাঠোন্মোচন ও সাহিত্য আড্ডা। আলোচনা, কবিতা ও গানেগানে মুখরিত এই অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন কবি ও চলচ্চিত্র নির্মাতা আমিরুল আরহাম। প্রথমেই এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের করে অনুষ্ঠান শুরু হয়। আবৃত্তিশিল্পী সাইফুল ইসলামের উপস্থাপনায় শুরুতেই স্রোত সম্পাদক কবি বদরুজ্জামান স্বাগত বক্তব্য দেন। স্রোতের উপর আলোচনা করেন আমিরুল আরহাম, প্রকাশ রায়, আবু জুবায়ের, আরিফ রানা, ফয়সল আইয়ূব, মুহাম্মদ গোলাম মোর্শেদ, আব্দুল্লাহ আল মামুন, ফাহাদ রিপন ও লোকমান আহম্মদ আপন। আলোকদের কেউ কেউ স্বরোচিত লেখাও পাঠ করেন।

আলোচকেরা তাদের আলোচনায় লিটলম্যাগ আন্দোলনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করে বলেন- এখানে উপস্থিত সকলেই মহাকবি মাইকেল মধুসূদন দত্ত, বরেণ্য ঔপন্যাসিক গল্পকার সৈয়দ ওয়ালীউল্লাহ, ভাস্কর নভেরা আহমেদের যোগ্য উন্তরসূরী। প্রবাস জীবনের শত ব্যস্ততার মাঝেও লিটল্যম্যাগের ডাকে যারা উপস্থিত হতে পারেন তারাই সাহিত্যের আসল কাণ্ডারি। প্রকৃত সাহিত্য চর্চা এবং সু সাহিত্যিক তৈরীতে লিটল ম্যাগাজিনের রয়েছে অনেক বড় ভূমিকা। ভিন্ন চিন্তা চেতনা লালন করে চলতে হয় বলে লিটল্যম্যাগ সম্পাদনা ও প্রকাশনা বেশ জঠিল, তা ও আবার ইউরোপের চরম ব্যস্ততম প্রবাস জীবন থেকে, যা সত্যিই প্রসংশার দাবীদার। ‘স্রোত’ ষষ্ঠ সংখ্যা আগের পাঁচটি সংখ্যার চাইতে কলেবরে, বিষয় বৈচিত্রে অনেক বড় ও সমৃদ্ধ। ফ্রান্সে সাহিত্য চর্চার ক্ষেত্রে ‘স্রোত’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। উপস্থিত সকলেই স্রোতের অব্যাহত প্রকাশনা কামনা করেন।

আলোচনার ফাঁকে ফাঁকে স্রোতে প্রকাশিত কবিতা আবৃত্তি করেন উপস্থিত কবি ও আবৃত্তিশিল্পীরা। স্রোতের একটি বাংলা কবিতা নিজের করা ফরাসী অনুবাদ পড়ে শোনান সাংস্কৃতিক ব্যাক্তিত্ব হাসনাত জাহান। আবৃত্তি করেন বাচিকশিল্পী মুনির কাদের, গিয়াস বাবু, ওয়াহিদুজ্জামান, রেজাউল হায়দার, মোস্তফা জামান, অয়ন শাহ পরান, লিমা খান প্রমুখ।

পাঠোন্মোচন, আলোচনা ও আবুত্তি শেষে সংগীত পরিবেশন করেন- কুমকুম সাঈদা, মৌসুমী চক্রবর্তী ও ইসরাত জাহান ফ্লোরা। কীবোর্ডে সহযোগিতা করেন আশিকুজ্জামান, তবলায় অনুভব বড়ুয়া এবং গিটারে ভিকি রায়। সবশেষে ছিলো মনোজ্ঞ আপ্যায়ন। সন্ধ্যা ৬টায় শুরু হওয়া অনুষ্ঠান আড্ডা, আলোচনা, গান, কবিতা ও আপ্যায়নে সন্ধ্যা গড়িয়ে রাত ১০টায় গিয়ে শেষ হয়।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: