মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

আরিফ রানার মিউজিক ভিডিও ’বেঁচো থাকো’ :: করোনাকালীন পৃথিবীর জন্যে শুভ কামনা




লোকমান আহম্মদ আপন, প্যারিস, ফ্রান্স থেকেঃ

বিশ্ব মহামারী করোনা ভাইরাসে আজ পুরো পৃথিবী হাহাকারে নিমজ্জিত, প্রতিদিন হাজার হাজার মানুষ লাশ হচ্ছে, আক্রান্ত হচ্ছে লক্ষ লক্ষ মানুষ। পুরো পৃথিবী আজ গৃহবন্দী। ভয়াবহ এই দুর্যোগপূর্ণ সময়ে বিশিষ্ট সংগীতশিল্পী আরিফ রানা ‘বেঁচে থাকো’ শিরোনামের একটি মিউজিক ভিডিও তৈরী করেছেন। শিল্প, সাহিত্য আর সংস্কৃতির রাজধানীখ্যাত প্যারিস থেকে ৩৭ জন শিল্পী ও সংস্কৃতি কর্মীর অংশগ্রহনে তৈরী করা এই মিউজিক ভিডিওটি ২৯ এপ্রিল তার নিজস্ব ইউটিউভ চ্যানেলে প্রকাশ করেছেন। মিউজিক ভিডিওটি ইতিমধ্যে বেশ সাড়া জাগিয়েছে। বিখ্যাত শিল্পী শর্মিলা রায়, কিংবদন্তী বাউল শিল্পী পবন দাস বাউল, কবি ও চলচ্চিত্রকার আমিরুল আরহাম, লেখক ও বাচিকশিল্পী রবিশঙ্কর মৈত্রী, শিল্পী আরিফ রানা, শিল্পী কুমকুম, পুঁথিশিল্পী কাব্য কামরুলসহ সকল শিল্পীদের কন্ঠে ধ্বনিত হয়েছে এই মহা দুর্যোগে সুন্দরভাবে বেঁচে থাকার প্রার্থনা।

রবিশঙ্কর মৈত্রীর কথায় ও আরিফ রানার সুর, সংগীত ও সম্পাদনায় তৈরী হওয়া এই মিউজিক ভিডিওতে অংশগ্রহণকারী সকলেই ফ্রান্সের প্যারিসবাসী বাঙালী। কেউ আবার ছুটিতে ফ্রান্সের বাইরে আছেন, কেউ আছেন প্যারিসের বাইরেও। আরিফ রানা মোবাইল, ইন্টারনেট আর আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কয়েকদিনের অক্লান্ত পরিশ্রমে লক ডাউনে বন্দি থাকা এতোজন শিল্পী আর সংস্কৃতিকর্মীকে এক সূতোয় গেঁতে প্রার্থনার এই মালা তৈরী করেছেন।

কঠিন এই দুর্যোগপুর্ণ সময়ে আরিফ রানা ও কুমকুম শিল্পী দম্পতি ইতিমধ্যে শান্তির বাণী সমৃদ্ধ আরো কয়েকটি মিউজিক ভিডিও তৈরী করেছেন, যা শ্রোতা দর্শকদের মাঝে ব্যাপক গ্রহণযোগ্যতা পেয়েছে। কিন্তু, কঠিন এই সময়ে এতোজন শিল্পীর অংশগ্রহণে এরকম একটি অনন্য কাজ করা সত্যিই অনেক কঠিন কাজ। মিউজিক ভিডিওটি তৈরী প্রসঙ্গে শিল্পী আরিফ রানার সাথে কথা হয় এই প্রতিবেদকের। তিনি বলেন- করোনার কারনে বিশ্ববাসী এখন এক কঠিন সময় পার করছে। কঠিন সময় পার করছি আমরা সাবাই। জীবন নিয়ে আতংকিত বিশ্বের প্রতিটি মানুষের প্রতিটি মুহুর্ত। কঠিন এই দুঃসময়ে প্যারিসের সকল শিল্পী আর সংস্কৃতিকর্মীদেরকে বিভেদ আর গ্লানি ভুলে একটি শান্তির প্লাটফর্মে একত্র করতে চেয়েছি। সবার কন্ঠে তুলে আনতে চেয়েছি নিজের শিকড় সন্ধান করে সুন্দরভাবে বেঁচে থাকার প্রেরণা। আমাদের নিজের প্রাণের মাতৃভাষা আর সংস্কৃতির মাধ্যমে বিশ্ব শান্তির বার্তা সবার মাঝে ছড়িয়ে দিতে চেয়েছি। শ্রমসাধ্য এই কাজে আমার সাথে কঠোর পরিশ্রম করেছে আমার স্ত্রী শিল্পী কুমকুম। কুমকুমসহ অংশ্রগ্রহণকারী সবার কাছে আমি কৃতজ্ঞ ।

মিউজিক ভিডিওঃ

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: