মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

ভরসা যখন অনলাইনে




মোহাম্মদ নুরুল ইসলাম :

করোনাকালে বাইরে বের হলেই সংক্রমণের আশঙ্কা। এই আশঙ্কার মাঝেই চলে এসেছে ঈদ। আর এবারের ঈদ এসেছে এমনি এক সময়ে যখন দেশের প্রায় সবকটি জেলা লকডাউন করোনা আক্রান্তের কারণে। লকডাউনের ফলে দেশের অনেক জেলায় খুলছে না ফ্যাশন হাউস ও শপিংমলগুলো।

সিলেটেও ব্যবসায়ী সংগঠনের নেতাদের বৈঠকের মাধ্যমে শপিংমল না খোলার সিদ্ধান্ত এসেছে গত ৯ মে শনিবার। সব ব্যবসা প্রতিষ্টান ও শপিংমল বন্ধ ঘোষণা আসায় আসছে ঈদে ক্রেতাদের একমাত্র ভরসা হয়ে উঠছে অনলাইন সপ। অনলাইনে পছন্দের ফ্যাশন হাউসে কাপড় ও প্রয়োজনীয় পণ্য অর্ডার করে কিনার পরিকল্পনা করছেন অনেকেই।
রাজধানী ঢাকা ও সিলেটে বেশ কিছু ফ্যাশন হাউস ও অনলাইন সপ গড়ে উঠেছে। তার মধ্যে ইতোমধ্যে জনপ্রিয় ফ্যাশন হাউস ও সপ যেমন রয়েছে, ভুইফোঁর সপও রয়েছে অনেক গুলো।

জনপ্রিয় বেশ কয়েকটি ফ্যাশন হাউস ও অনলাইন সপ ঈদকে সামনে রেখে ব্যাপক আয়োজন করছে বলে জানা গেছে। তাদের আয়োজনে থাকছে ঈদের পোষাক থেকে শুরু করে দেশী বিদেশী পারফিউম পর্যন্ত। ক্রেতাদের চাহিদা বিবেচনা করে তারা সবগুলো পণ্যই রাখছে কালেকশনে।

বড় বড় ফ্যাশন হাউজগুলো তাদের অনলাইন শপ শুধু চালু রাখছে না, ঈদকে সামনে রেখে ঈদের আয়োজনের পাশাপাশি কোনও কোনও প্রতিষ্ঠান ক্রেতাদের পণ্য ক্রয়ের বিপরীতে নগদ ছাড়, ক্যাশব্যাক ও উপহার দিচ্ছে। কোনও কোনও প্রতিষ্ঠান দিচ্ছে গিফট ভাউচার। ফলে সংক্রমণের ঝুঁকি নিয়ে মার্কেটে শপিং করতে যাওয়ার চেয়ে ঘরে বসেই কেনাকাটার অবারিত সুযোগ হাতছাড়া করবেন না বলে ধারণা ই-ব্যবসায়ীদের। কিছু কিছু ই-কমার্স ও মার্কেটপ্লেস ক্রয় করা পণ্য বিনামূল্যে বাসায় পৌঁছে দেয়ার প্রতিশ্রুতি দিচ্ছে।

সিলেটের একজন অনলাইন উদ্যোক্তা, ফারহানা ইসলাম বলেন, করোনা ঝুঁকির কারণে ক্রেতারা শো রুমে বা মার্কেটে গিয়ে কেনাকাটা করাটা এই মুহুর্তে বেশ ঝুঁকিপূর্ণ। তাই অনলাইন মাধ্যমটা শুধু গ্রাহকদের জন্যই নয়, ব্যবসায়ীদের জন্যও নিরাপদ। তার প্রতিষ্টান গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে সকল প্রস্তুতি রয়েছে বলে দাবী করেন।

জাকির হোসেন, একজন ভার্সিটি পড়ুয়া ছাত্র। তার অভিযোগ অনলাইন সপগুলো সব সময় ক্রেতাদের সেবা ঠিকমতো দেয় না। তিনি বলেন, অনলাইনে কেনাকাটায় ক্রেতাদের আস্তা সৃষ্টি করার এখনি উপযুক্ত সময়।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: