বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

Sex Cams

যুক্তরাষ্ট্রে একদিনে শনাক্ত ২৪ হাজারের উপর




এমদাদ চৌধুরী দীপু, নিউইয়র্কঃ

যুক্তরাস্ট্রে গৃহবন্ধী জীবনের ৭৬টি দিবস অতিবাহিত হয়েছে। শুক্রবাওে এখানে তাপমাত্রা ৮৫ডিগ্রীফারেন হাইডে উঠেছিল। তবে এখনো দিনে ২৪হাজারের উপরে মানুষের শনাক্ত হওয়ার খবর হতাশার। মেমোরিয়াল ডে কে সামনে রেখে ৪টি রাজ্যেও বিচ খোলে দেয়ার ঘোষনা দেয়া হয়েছে। ১৫ মে রাত ১২টায় নিউইয়র্ক সিটির ৫টি এলাকায় লকডাউন তুলে দেয়া হয়েছে ৭টি শর্তে। ২৯মে মেমোরিয়াল ডে সামনে রেখে লকডাউন শিথীল করার প্রস্তুতি চলছে। এদিকে লকডাউন মানতে বাধ্য করার জন্য নিউইয়র্কসিটি ২৭০০ প্রতিনিধি নিয়োগ দিয়েছে তারা কাউকে গ্রেফতার করতে পারবে। এই ফোর্স অনেকে গ্রেফতারের ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পর সামাজিক দুরত্ব বজায় রাখার ব্যাপাওে একটি ভিিতর বার্তা পৌছে গেছে নগরজুড়ে। এই গরমে যারা গৃহবন্ধী আছেন তাদেরকে এয়ারকন্ডিশন দেয়ার যে ঘোষনা মেয়র দিয়েছেন সেটি চাঞ্চল্য সৃস্টি করেছে। নিউইয়র্কে হাসপাতালে ভর্তি একশোর নীচে নেমে এসেছে। এসব তথ্য সিটি মেয়র,রাজ্য গভর্নরের সংবাদ সম্মেলন এবং বাংলাদেশী গণমাধ্যম থেকে পাওয়া গেছে।
বৈশ্বিক তথ্যবাতায়ন ওয়ার্ডেমেটার এর তথ্যমতে যুক্তরাস্ট্রে মোট শনাক্ত হওয়ার সংখ্যা ১৪লাখ ৮২হাজার প্রায়,মৃত্যু ৮৮হাজার ৩৯১জন,সুস্থ ৩লা ২১ হজারের উপরে। যুক্তরাস্ট্রে টেস্ট সম্পন্ন হয়েছে এক কোটি ১০ লাখের উপরে। নতুনকওে মৃত্যু ১৪১৯জনের। নিউইয়র্কে নতুন মৃত্যু ১৪৫জনের। নিউইয়র্কে মোট শনাক্ত ৩লাখ ৫৬ হাজার জন,মৃত্যু মোট ২৭ হাজার ৫৭১জন।
৩৫টি রাজ্যেও উপওে বিভিন্ন সংখ্যায় মৃত্যু অব্যাহত রয়েছে। মধ্য মে মাস মৃত্যু হার কমে আসছে ,কমে আসছে শনাক্ত হওয়ার সংখ্যা।
তবে নিউজার্সী সহ আরো ৫টি রাজ্যে অবনতি অব্যাহত রয়েছে। এই তালিকায় ম্যাসাচুসেট, ইলিনইস, ক্যালিফোর্নিয়া, পেনসেলভেনিয়া, ও মিশিগান, মেরিল্যান্ড রয়েছে। নিউজার্সীতে একদিনে মৃত্যু ২০৪জন,ইলিনইসে ১৩০জন, ম্যাসাচুসেটে ১১০জন, ক্যালিফোর্নিয়ায়৮২জন, পেনসেলবেনিয়ায় ১৩৬জন, এছাড়া মিশিগান,কানেকটিকা, করোরাডে, ম্যারিল্যান্ডে মৃত্যু এবং শনাক্ত নিয়ন্ত্রনের বাইরে রয়েছে। এসব রাজ্যে শনাক্ত এবং মৃত্যু হার দু মাস ধরে উঠা নামা করছে ।
আবেগ কিংবা রাজনীতি নয় যুক্তরাস্ট্রের বিভিন্ন রাজ্যের গভর্নররা বার বার বলছেন স্ব স্ব এলাকা এবং রাজ্য লকডাউন তুলে দেয়ার জন্য সব চেয়ে বড় বিষয় হচ্ছে টেস্ট,ট্রেসিং,এবং স্বাস্থ্যগত বিষয় নিরাপত্তা, আশংকা, প্রস্তুতি, সামগ্রিক পরিবেশসহ ৭টি বিবেচনাযোগ্য বিষয়।
এদিকে শিশুদেও আক্রান্ত হওয়া নতুন উদ্বেগের কারন নিউইয়র্ক এর জন্য বিশেষ কওে নবজাতক থেকে ৪ বছরের শিশরা একণ বেশী আক্রান্ত হচ্ছে । বহুমাত্রিক প্রেক্ষাপট বিবেচনা কওে জুনের প্রথম সপ্তাহের আগে নিউইয়র্ক লকডাউনমূক্ত হওয়ার সম্ভাবনা নেই বলে মনে করেন পর্যবেক্ষকরা।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: