মঙ্গলবার, ৯ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

ফ্রান্সে বাংলাদেশি প্রবাসীদের পাশে দূতাবাস




শাহ সুহেল আহমদ:

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ফ্রান্সে লকডাউন চলছে। এ অবস্থায় প্রবাসী বাংলাদেশিদের অনেকেই আর্থিক সংকটে পড়েছেন। প্রবাসীদের জন্য বাংলাদেশ সরকারের সহায়তার অংশ হিসেবে ফ্রান্স দূতাবাস ত্রাণ সহায়তা সমন্বয় কমিটির চতুর্থ সভা (ভিডিও কনফারেন্স) অনুষ্ঠিত হয়েছে।

সম্প্রতি আয়োজিত সভায় ফ্রান্স প্রবাসী বাংলাদেশিদের মধ্যে করোনা আক্রান্ত বা ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সহায়তার জন্য সরকারি ও স্থানীয় পর্যায়ে ব্যক্তি ও সংগঠনের সহযোগিতার বর্তমান অবস্থা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

সভার শুরুতে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন দূতাবাস পরিচালিত সহায়তা কার্যক্রমের বিস্তারিত প্রতিবেদন উপস্থাপন করেন। এ সময় তিনি সবাইকে জানান, সহায়তার জন্য ৫৮৪ জন সাহায্য প্রার্থী দূতাবাসে আবেদন করেন। আবেদন যাচাই বাছাই করে ২৮৬ জন ব্যক্তি ও পরিবারকে খাদ্য সহায়তা হোম ডেলিভারির মাধ্যমে পৌঁছে দেয়া হয়েছে। প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী পরিচালিত ৮টি প্রতিষ্ঠানের মাধ্যমে এসব খাদ্য সহায়তা পৌঁছে দেয়া হয়।

দূতাবাসের পক্ষ থেকে প্রত্যেক ব্যক্তিকে ১০ কেজি চাল, ২ কেজি ডাল, ২ লিটার তেল, ৫ কেজি আলু, ৫ কেজি পেঁয়াজ, ৩০টি ডিম, এক কেজি লবণ, এক কেজি চিনি, একটি সাবান এবং প্রত্যেক পরিবারকে ২০ কেজি চাল, ৫ কেজি ডাল, ৩ লিটার তেল, ৫ কেজি আলু, ৫ কেজি পেঁয়াজ, ৩০টি ডিম, এক কেজি লবণ, এক কেজি চিনি,  একটি সাবান বিতরণ করা হয়।

সভায় উপস্থিত অন্যান্য সদস্যরা দূতাবাস স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে যে প্রক্রিয়ায় খাদ্য সহায়তা ও করোনা আক্রান্ত মৃত প্রবাসীর দাফন কার্যক্রম পরিচালনা করেছেন তার জন্য রাষ্ট্রদূত ও দূতাবাসের সংশ্লিষ্ট সব কর্মকর্তাকে ধন্যবাদ জানান।

পরিস্থিতি বিবেচনায় সদস্যরা সহায়তা কার্যক্রম আরো কিছুদিন চলমান রাখার বিষয়ে মত প্রকাশ করেন এবং বিভিন্ন সংগঠন তাদের সহায়তা কার্যক্রম চলমান রাখার প্রতিশ্রুতি দেন।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: