শনিবার, ২৭ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

Sex Cams

প্যারিসে ফের বিক্ষোভ: নিয়মিত না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা অভিবাসীদের




শাহ সুহেল আহমদ:

অনিয়মিত অভিবাসীদের নিয়মিতকরণের দাবিতে ২০ দিনের মাথায় আবারো বিক্ষোভ হয়েছে ফ্রান্সে। রাজধানী প্যারিসের ন্যাশন থেকে বিক্ষোভ মিছিল শুরু করে স্থালিংগ্রাদ-এ গিয়ে শেষ হয়। বিক্ষোভে কয়েক হাজার মানুষ অংশ নেন।

বিক্ষোভে বিপুল সংখ্যক বাংলাদেশীও অংশ নেন। বাঙালি কমিউনিটির একাধিক সংগঠনও যোগ দেয় বিক্ষোভে। তার মধ্যে বাংলাদেশী কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ), ফ্রান্সে বাংলাদেশী শ্রমিক গ্রুপ, রেমিটেন্স ফাইটার অব বাংলাদেশসহ আরো অনেক বাংলাদেশী সংগঠন এতে অংশ নেয়।

বিক্ষোভ মিছিল শেষে আয়োজিত সমাবেশে বিভিন্ন দেশের অভিবাসীরা বক্তব্য দেন। বাংলাদেশী কমিউনিটির পক্ষে বক্তব্য দেন ফ্রান্সের একটি বিশ্ববিদ্যালয়ের লেকচারার এনকে নয়ন ও উবায়দুল্লাহ কয়েস।

সমাবেশে বক্তারা দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। এর আগে পূর্বনির্ধারিত সময়ের অনেক আগে থেকেই প্লাস দো লা নেশন এলাকায় দলে দলে লোক সমাগম হতে থাকে। তাদের হাতে ব্যানার এবং শ্লোগান লেখা ফেস্টুন শোভা পায়। মুহুর্মুহু শ্লোগানে মুখরিত হয়ে ওঠে প্রাঙ্গনটি। এ সময় আন্দোলনকারীরা স্লোগান দেন অনিয়মিত সকলকে নিয়মিত করা হোক ,আমরা যাদের কাগজ আছে সম্মতি প্রকাশ করছি তাদেরকে নিয়মিত গ্রাহক।

করোনার কারণে সৃষ্টি হওয়া সংকটের কথা বিবেচনা করে ইউরোপের একাধিক দেশ অনিয়মিতদের জন্য সহজ পদ্ধতিতে নিয়মিত হওয়ার দ্বার উন্মোচন করে। আশা করা হয়েছিল ফ্রান্স সরকারও এমন কোনো উদ্যোগ নেবে। এ নিয়ে বিভিন্ন সংস্থা দাবি তুলার পাশাপাশি স্বয়ং ফ্রান্স জাতীয় সংসদের শতাধিক সদস্য একই দাবি তুলেন। কিন্তু এতেও সরকারের কোনো টনক নড়ে নি। ফলে গত ৩০ মে বিক্ষোভের ডাক দেয় অভিবাসীদের নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠন।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: