শনিবার, ২ জুলাই ২০২২ খ্রীষ্টাব্দ | ১৮ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

ফ্রান্সের দুর্গম এলাকায় ৫৪ বছর আগের ভারতীয় খবরের কাগজ উদ্ধার




৫৪ বছর আগের খবরের কাগজ উদ্ধার ফ্রান্সের দুর্গম এলাকায়

নিজস্ব প্রতিবেদক:

ফ্রান্সের মঁ ব্ল পার্বত্য এলাকার একটি হিমবাহ অঞ্চল। ৫৪ বছর আগে জানুয়ারি মাসের ২৪ তারিখে ভেঙে পড়েছিল এয়ার ইন্ডিয়ার কাঞ্চনজঙ্ঘা বোয়িং ৭০৭। যাত্রীবাহী বিমানটিতে ক্রুউ মেম্বার-সহ ছিল ১৭৭ জন যাত্রী।
জানা যায়, এই অঞ্চলে এর আগেও অনেক বিমান দুর্ঘটনা ঘটেছে। কিন্তু ঘটনা হল, ওই দুর্গম এলাকায় এক বন্ধুর সঙ্গে হাঁটছিলেন রেস্টুরেন্ট মালিক টিমোথি মট্টিন। হটাৎ, চোখে পড়ল একগুচ্ছ কাগজ। সেগুলি একেবারে ভিজে যাওয়া।
কিন্তু হাতে নিয়ে দেখা গেল, প্রথম পাতার শিরোনামে ভারতের প্রথম মহিলা প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নাম, সঙ্গে বিরাট ছবি। তাড়াতাড়ি বাড়ি ফিরে টিমোথি মট্টিন ন্যাশনাল হেরাল্ড ও ইকোনমিক টাইমসের কয়েক ডজন কপি শুকনো করেন।

এয়ার কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার ফলে ওই দুর্ঘটনা ঘটেছিল বলে জানা জায়। মনে করা হচ্ছে, ওই বিমানেই খবরের কাগজগুলো ছিল। খবরের কাগজ প্রকাশের তারিখ ও দুর্ঘটনার তারিখের মধ্যেও মিল রয়েছে।
টিমোথি মট্টিন ইউরোপের সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এই অঞ্চলে বহু বিমান দুর্ঘটনা ঘটেছে। তারপর সেখান থেকে কিছু না কিছু পাওয়া গিয়েছে। কিন্তু অন্য জিনিস পাওয়া আর হেরাল্ড ও ইকোনমিক টাইমসের কয়েক ডজন কপি উদ্ধার এক ঘটনা নয়। শুকনো কাগজগুলো স্পষ্ট করে পড়া যাচ্ছে।
বোসনস হিমাবাহ থেকে ৪৫ মিনিট হাঁটাপথের দূরত্বে ওই খবরের কাগজগুলো উদ্ধার হওয়ার পর মনে করা হয়েছিল, ১৯৬৬ সালের ও বিমান দুর্ঘটনার কারণেই সেগুলো সেখানে পড়েছিল। এর আগেও ওই অঞ্চলে উদ্ধার হয়েছিল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনেক স্ট্যাম্প ও ফাইল।

মঁ ব্ল পার্বত্য এলাকার হিমবাহ অঞ্চলে মাঝে মধ্যেই বিমান দুর্ঘটনার কারণ দুর্গম। কিন্তু সেখান থেকে উদ্ধার হওয়া জিনিসগুলি নয় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্ট্যাম্প ও ফাইল কিংবা ভারতের প্রথম মহিলা প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর খবর সহ বিরাট ছবি, কেন?

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: