মঙ্গলবার, ৯ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

ফ্রান্সে একদিনে করোনা আক্রান্তের সংখ্যা লাখ ছাড়াল




শাহ সুহেল আহমদ
শনিবার ফ্রান্সজুড়ে বড়দিনের উৎসব শেষে সন্ধ্যায় শোনতে হলো ভয়ঙ্কর খবর। একদিনে ফ্রান্সে করোনা আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে। শনিবার সন্ধ্যারাতে দেশটির স্বাস্থ্য বিভাগের প্রকাশিত তথ্যে বলা হয়, গত ২৪ ঘন্টায় ফ্রান্সে এক লাখ ৪ হাজার ৬১১ জন করোনা আক্রান্ত হয়েছেন। করণীয় ঠিক করতে ফ্রান্সের প্রেসিডেন্ট অ্যামানুয়েল ম্যাক্রনও আগামি সোমবার জরুরি বৈঠকে বসছেন।

পরিসংখ্যান মতে, এক সপ্তাহের ব্যবধানে ফ্রান্সে করোনা আক্রান্তের সংখ্যা দ্বিগুণ বেড়েছে। এর আগের শনিবার ১৮ ডিসেম্বর যেখানে আক্রান্তের সংখ্যা ছিল ৫৮ হাজার, এই শনিবার সেটি এক লাখ ৪ হাজারে গিয়ে দাঁড়িয়েছে। এছাড়া গত বৃহস্পতিবার ৯১ হাজার ৬০৮ জন ও শুক্রবার ৯৪ হাজার ১২৪ জন করোনায় আক্রান্ত হন। গড় হিসেবে গেল সপ্তাহে ৭২ হাজার ২৯৯ জন করে প্রতিদিন আক্রান্ত হয়েছেন।

তবে করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের চেয়ে এবার মৃত্যুর হার অনেক কম দেখা যাচ্ছে। গত ২৪ ঘন্টায় ৮৪ জন মারা যান। আর আগের দিন শুক্রবার মারা যান ১৬৭ জন। বৃহস্পতিবার সে সংখ্যা ছিল ১৭৯।

ইউরোপ জুড়ে করোনার পঞ্চম ঢেউ শক্তভাবেই ভর করেছে। ইতোমধ্যে সুইজারল্যান্ড ও নেদারল্যান্ড সীমান্ত বন্ধ করেছে। বড়দিন ও নতুন বছরকে বরণ শেষে আরও অনেক দেশই সীমান্ত বন্ধসহ লকডাউনের চিন্তা করছে।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: