মঙ্গলবার, ৯ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

প্যারিসে প্রবাসীদের প্রত্যাশা শীর্ষক সেমিনার কাল




নিজস্ব প্রতিবেদক:

ইউরো-বাংলা প্রেস ক্লাব কেন্দ্রীয় কমিটির উদ্যোগে ‘প্রবাসীদের প্রত্যাশা’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার আগামিকাল ২৪ জুলাই রোববার বিকাল ৫টায় ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত হবে।

এতে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। বিশেষ অতিথি থাকবেন দৈনিক শুভ প্রতিদিনের সম্পাদক ও প্রকাশক সরওয়ার হোসেন, বাংলাদেশ বিজনেস কনসাল্টিং ফ্রান্সের সেক্রেটারি কাজী এনায়েত উল্লাহ, আয়ারল্যান্ডে কর্মরত চিকিৎসক ও কলামিস্ট ডা. জিন্নুরাইন জায়গীরদার, দৈনিক বাংলাদেশ প্রতিদিনের ইউরোপ ব্যুরো চিফ আ স ম মাসুম, গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট অ্যান্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইন ইউকে, নর্থ রিজিওনের সভাপতি হাজী ফয়জুল ইসলাম।

২০১৯ সালে আদি সভ্যতার দেশ গ্রিসের রাজধানী এথেন্সে আন্তর্জাতিক সেমিনারের মাধ্যমে প্রবর্তন করে প্রবাসবন্ধু পদক। তারই ধারাবাহিকতায় ২০২২ সালে শিল্প-সাহিত্যে সমৃদ্ধশালী দেশ ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিতব্য সেমিনারে ইউরো-বাংলা প্রেস ক্লাবের ‘প্রবাসবন্ধু’ পদকে ভূষিত হবেন ফ্রান্সের তুলুজে প্রথম স্থায়ী শহিদ মিনার স্থাপনের জন্য বাংলাদেশ কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজ ফ্রান্সের প্রেসিডেন্ট ফকরুল আকম সেলিম, সাংবাদিকতা ও কারি শিল্পে বিশেষ অবদান রাখার জন্য কমনওয়েলথ জার্নালিস্ট অ্যাসোসিয়েশন ইউকের সহ-সভাপতি সৈয়দ নাহাস পাশা, সাংবাদিকতা ও ইস্টহ্যাডস চ্যারিটি সংস্থা প্রতিষ্ঠা করে আন্তর্জাতিক পর্যায়ে অবদান রাখার জন্য লন্ডন বাংলা প্রেস ক্লাবের সাবেক সভাপতি নবাব উদ্দিন।

সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন- চ্যানেল এসের সিনিয়র সাংবাদিক নুরে আলম রব্বানী, দৈনিক বাংলাদেশ প্রতিদিনের জয়েন্ট ব্যুরো চিফ আফজাল হোসেন, ফ্রান্সের শাহ গ্রুপের চেয়ারম্যান সাত্তার আলী সুমন (শাহ আলম), অস্ট্রিয়া প্রবাসী দৈনিক জনতার কণ্ঠের সম্পাদক মাইদুল মিয়া, লন্ডন বাংলা প্রেস ক্লাবের কোষাধ্যক্ষ সালেহ আহমদ। এছাড়া লন্ডন থেকে ২৫ জন ও বিশ্বের বিভিন্ন দেশ থেকে কবি-সাহিত্যিক সাংবাদিক আগমন করবেন সেমিনারে। এতে আলোচনায় অংশ নেবেন ফ্রান্সে বসবাসরত বিশিষ্টজনরা।

সেমিনারের মূল প্রবন্ধ রচনা করেছেন ইউরো-বাংলা প্রেস ক্লাবের কেন্দ্রীয় সভাপতি তাইজুল ফয়েজ। ইউরো-বাংলা প্রেস ক্লাবের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জাকির হোসেন চৌধুরী বলেন, ২০১৭ সালে প্রতিষ্ঠিত হয় ইউরো বাংলা প্রেসক্লাব। প্রতিষ্ঠার পর থেকে সৃজনশীল কাজের মাধ্যমে ইউরোপ তথা বহির্বিশ্বে প্রবাসীদের মন জয় করতে সক্ষম হয়েছে। তিনি আগামী ২৪ জুলাই সেমিনার সফল করতে সব শ্রেণি-পেশার মানুষের সহযোগিতা কামনা করেছেন।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: