শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ৪ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

প্যারিসে এটিএন বাংলার রজতজয়ন্তী উদযাপন




নিজস্ব প্রতিবেদক:

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ৩১শে জুলাই রবিবার এটিএন বাংলার ২৫ বছর পূর্তিতে রজতজয়ন্তী অনুষ্ঠিত হলো প্যারিসের ক্লিশি সিটি কপোরেশন হলে। এটিএন বাংলার ফ্রান্স প্রতিনিধি দেবেশ বড়ুয়ার প্রাণবন্ত সঞ্চালনায় আনন্দ সম্মেলনের অসাধারণ ইভেন্টগুলো উপভোগ করেন আমন্ত্রিত অতিথিবৃন্দ। এই মাহেন্দ্রক্ষণে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট চ্যানেল এটিএন বাংলার সকল কলাকুশলীদের উষ্ণ অভিনন্দন জানান আমন্ত্রিত অতিথিরা। বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান ফ্রান্সে এটিএন বাংলার ধারক ও বাহক এটিএন বাংলা ও এটিএন নিউজের ফ্রান্স প্রতিনিধি দেবেশ বড়ুয়াকে। তার কঠোর পরিশ্রম ও মেধা দিয়ে অসাধারণ একটি অনুষ্ঠান ফ্রান্স বাংলাদেশ কমিউনিটির জন্য সফল ভাবে সম্পন্ন করেছেন তিনি।

এটিএন বাংলার রজতজয়ন্তী উপলক্ষে ফ্রান্সে প্রবাসে জন্ম নেয়া ও বেড়ে ওঠা শিশু কিশোরদের মধ্যে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। অনুষ্ঠানের অন্যতম আকর্ষন ছিলো চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী কোমলমতি শিশু কিশোররা।
অনুষ্ঠানের শুরুতে সমবেত শিল্পীদের কন্ঠে বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এর পরপর বাজানো হয় ফ্রান্সের জাতীয় সংগীত। স্বাগত বক্তব্য রাখেন এটিএন বাংলার ফ্রান্স প্রতিনিধি ও ফ্রান্স বাংলা প্রেসক্লাবের সভাপতি দেবেশ বড়ুয়া । এ সময় তিনি বলেন, পথচলার ২৫ বছর পূর্ণ করছে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এটিএন বাংলা। ‘অবিরাম বাংলার মুখ’ শ্লোগানকে হৃদয়ে ধারণ করে ১৫ই জুলাই ১৯৯৭ সালে যাত্রা শুরু করে চ্যানেলটি। শুধু সংবাদ নয়, অনুষ্ঠান প্রচারেও এটিএন বাংলা নিজেকে এগিয়ে রেখেছে। বিনোদনের পাশাপাশি শিক্ষা, খেলাধুলা, সমাজ, সংস্কৃতি নিয়ে অনুষ্ঠান প্রচারের বিষয়ে বারবরই প্রাধান্য দিয়েছে। দীর্ঘ পথ পরিক্রমায় এটিএন বাংলার অর্জন অনেক। ২৫ বছর আগে যার অক্লান্ত পরিশ্রম ও সাহসিকতা নিয়ে বাংলাদেশে প্রথম স্যাটেলাইট টেলিভিশনের যাত্রা শুরু করেছিলেন এটিএন বাংলা ও এটিএন নিউজের চেয়ারম্যান ড. মাহফুজুর রহমানের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।
এছাড়া এটিএন বাংলা’র ফ্রান্সের রজত জয়ন্তী অনুষ্ঠানের একক স্পসর পিএইচপি ফ্যামিলির প্রতিও কৃতজ্ঞতা জানান দেবেশ বড়ুয়া।
ভিডিও বার্তায় রজতজয়ন্তী উপলক্ষে জায়ান্ট স্ক্রিনে শুভেচ্ছা বক্তব্য রাখেন এটিএন বাংলার চেয়ারম্যান মাহফুজুর রহমান। অনুষ্ঠানটির একমাত্র স্পন্সর ছিলেন বাংলাদেশের পিএইচপি ফ্যামিলি। অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে বড় পর্দায় পিএইচপির বিজ্ঞাপন প্রচার করা হয়।
শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন ফ্রান্সস্থ বাংলাদেশ দূতাবাসের রাজনৈতিক কাউন্সিলর কাজী এহসানুল হক, ফ্রান্স আওয়ামীলীগের প্রধান উপদেষ্টা নাজিমউদ্দীন, ফ্রান্স আওয়ামিলীগের সভাপতি এম এ কাশেম, ফ্রান্স আওয়ামীলীগের সাধারণ সম্পাদক দিলওয়ার হোসেন কয়েস, বিকশিত নারী সংঘের তৌফিকা সাহেদ এবং এটিএন বাংলার ফ্রান্স প্রতিনিধি দেবেশ বড়ুয়া।
এটিএন বাংলার রজতজয়ন্তীতে গুণিজন সম্মাননা পান চিকিৎসায় ডাঃ উত্তম বড়ুয়া, সঙ্গীতে গীতিকার ও সুরকার আরিফ রানা, সংগঠক ও সমাজ সেবায় সুব্রত ভট্টাচার্য শুভ, সাংবাদিকতায় ইউরোবিডি24নিউজের সম্পাদক ইমরান মাহমুদ এবং তথ্যচিত্র নির্মাণে নির্মাতা প্রাকাশ রায়। গুনিজনদের কর্মজীবনের উপর সংক্ষিপ্ত ডকুমেন্টারি প্রদর্শনের পর তাঁরা সকলে এটিএন বাংলার ফ্রান্স প্রতিনিধি দেবেশ বড়ুয়ার হাত থেকে সম্মাননা স্মারক গ্রহণ করেন।
সাংস্কৃতিক পর্বে স্থানীয় শিল্পীদের কবিতা, গান ও নৃত্য পরিবেশন আমন্ত্রিত অতিথিদের মুগ্ধ করে। অনুষ্ঠান পরিচালনায় দেবেশ বড়ুয়াকে সার্বিক সহযোগিতা করেন অধ্যপক অপু আলম, ইমরান মাহমুদ ও অতশি ভট্টাচার্জ । সবশেষে আপ্যায়ন পর্বের মধ্য দিয়ে এটিএন বাংলার রজতজয়ন্তী অনুষ্ঠানের সমাপ্তি হয়।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: