মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

সামাজিক উদ্যোগ “নিরাপদ পরিবেশ”, বদলে দিচ্ছে মধুবাগ-টুলটিকর




নিজস্ব প্রতিবেদক:

ব্রিটিশ কাউন্সিলের “লিড বাংলাদেশ প্রজেক্ট” এর অংশ হিসেবে সিলেটের টুলটিকরের মধুবাগ এলাকায় গত জানুয়ারি ২০২১ থেকে ১২ জন প্রশিক্ষিত সেচ্ছাসেবকের উদ্যোগে শুরু হয়েছে নতুন সামাজিক উদ্যোগ, যার নাম “নিরাপদ পরিবেশ”।

তাদের কাজের লক্ষ্য টুলটিকর মধুবাগ এলাকার মানুষের জন্য নিরাপদ ও পরিষ্কার পরিবেশ নিশ্চিত করা। তাদের উদ্যোগের উদ্দেশ্য ছিল যে রাস্তায় যত্রতত্র আর্বজনা আর উপচে পড়া ডাস্টবিনের অবস্থায় সৃষ্ট সমস্যার স্থায়ী সমাধান করা। যাতে মানুষের চলাচলের বিঘ্নতা আর স্বাস্থ্য ঝুঁকি কমানো যায়। বয়োজ্যেষ্ঠ থেকে শুরু করে শিশু, নারী, পুরুষ নির্বিশেষে সকলের সুবিধার্থে এবং এই সৃষ্ট সমস্যার সমাধান করতে মূলত “নিরাপদ পরিবেশ” নামক সামাজিক উদ্যোগের উৎপত্তি।

তারা তাদের যাত্রাপথের শুরুতে করোনার ভয়াল থাবার সম্মূখীন হয় কিন্তু তারা থেমে থাকে নি।
প্রথমেই তারা স্থানীয় এলাকাবাসীদের তাদের কাজের কথা অবগত করে এবং জানতে চায় এই সমস্যার মূল কারণ। এই সার্বিক আলোচনা থেকে তারা কিছু প্রধান সমস্যা চিহ্নিত করতে সক্ষম হয়। তন্মধ্যে একটি ছিল সরু গলির মুখে ল্যাম্পপোস্টের লাইটের অভাব, স্থানীয় সরকারের ময়লা ব্যবস্থাপনার অসক্রিয়তা ও তদারকির অভাব এবং স্থানীয় এলাকাবাসী ও স্থানীয় সরকারের কর্মকর্তাদের মধ্যে সমন্বয় ও যোগাযোগের অভাব।

সমস্যা চিহ্নিত করণের সাথে সাথে এই নিরাপদ পরিবেশ টিমের সদস্যরা স্থানীয় কাউন্সিলর ও তার কর্মকর্তাদের সাথে যোগাযোগ করতে সক্ষম হয় এবং দুই মাসের মধ্যেই লাইটের ব্যবস্থা করা হয়। একই কাজের পরিপ্রেক্ষিতে নিরাপদ পরিবেশ টিমের সদস্যরা কয়েকটি কমিউনিটি ফলোআপ মিটিং এর আয়োজন করে এলাকাবাসী ও স্থানীয় কাউন্সিলর উভয়কেই এই বিষয়ে স্থায়ী সমাধান নিশ্চিতকরণে উদ্বুদ্ধ করে। অনেক আলোচনা এবং মিটিং করার পর “নিরাপদ পরিবেশ” টিমের ইয়ুথ লিডারেরা একটি শেয়ারিং মিটিংয়ের আয়োজন করেন যেখানে মধুবাগ তথা ২৪নং ওয়ার্ডের কাউন্সিলর সোহেল আহমেদ রিপন সহ স্থানীয় সমাজকল্যাণ সমিতির সভাপতি, স্থানীয় মেম্বার ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এই মিটিংয়ে স্থানীয় কাউন্সিলর একটি স্থায়ী ভ্যান সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছেন এবং ভ্যান চালকের বেতনের টাকা উত্তোলনের দায়িত্ব স্থানীয় অঙ্কুর সভাপতি ফরহাদ হোসেনকে বুঝিয়ে দেন।

কাজের অগ্রগতির লক্ষ্যে স্থানীয় কাউন্সিলর সিটি কর্পোরেশনের গাড়ি সরবরাহের মাধ্যমে অত্র মধুবাগের মধ্যে একটি পরিষ্কার কর্মসূচির আয়োজন করেন। এই সাফল্যের পর টিম “নিরাপদ পরিবেশ” আরও একটি শেয়ারিং মিটিংয়ের আয়োজন করে যেখানে অন্য আরো সামাজিক উদ্যোগের ইয়ুথ লিডার সহ স্থানীয় এলাকাবাসী ও স্থানীয় সমিতির সভাপতিগণ উপস্থিত ছিলেন।

ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে টিম “নিরাপদ পরিবেশ ” জানায় যে তাদের কাজকে স্থায়িত্বশীল করতে তারা ফলোআপ মিটিং বজায় রাখবে এবং সকল স্তরে সংবেদনশীল,অর্ন্তভূক্তিমূলক,অংশগ্রহণমূলক সিদ্ধান্ত গ্রহণ নিশ্চিত করতে অগ্রণী ভূমিকা পালন করবে।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: