মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

প্যারিসে প্রবীণদের সম্মানে ‘কবিতায় আড্ডা’ ও মুহিত স্মরণ




বিশেষ প্রতিনিধি :

পিতা-মাতা, গুরুজন ও বয়োঃবৃদ্ধ স্বজনদের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানিয়ে ‘যাদের স্নেহ, ঘামে ঋদ্ধ এই জীবনাচরণ, জীবনের অপরাহ্নে তারা যেন মনে দ্রোহেনা দহন’ এই শিরোনামে ৯ অক্টোবর ২০২২ ফ্রান্সের প্যারিসে স্থানীয় একটি থিয়েটার মঞ্চে অনুষ্ঠিত হয় কবিতায় আড্ডা’র নিয়মিত আয়োজন। নান্দনিক এই অনুষ্ঠানে কবিতায় গানে প্রবীণদের প্রতি সম্মান ও শ্রদ্ধা জানানোর পাশাপাশি স্মরণ করা হয় প্যারিসের সাংস্কৃতিক অঙ্গনের সর্বজন পরিচিত অকাল প্রয়াত শিল্পজন ও সংস্কৃতিকর্মী মুহিত আহমেদকে। ফ্রান্স প্রবাসী কবিতা প্রেমী সাংস্কৃতিক কর্মীদের নিয়ে ‘কবিতায় আড্ডা’ নামে গত তিন বছর যাবৎ কবিতা ও সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয়ে আসছে। এটা ছিল চতুর্থ বছরের প্রথম আয়োজন।

আয়োজকরা এবারের শিরোনামের উদেশ্য নিয়ে মনে করেন, চিকিৎসা বিজ্ঞানের অগ্রযাত্রায় মানবগোষ্ঠীর গড় আয়ু যেমন বাড়ছে সেই সাথে বাড়ছে প্রবীণ জনগোষ্ঠীর সংখ্যাও। এর পাশাপাশি সময়ের সাথে সাথে একান্নবর্তী পরিবার ভেঙে গড়ে উঠছে একক পরিবার। যার ফলে একক পরিবারের কর্তারা গ্রাম ছেড়ে শহরে, আবার অনেক সময় একই শহরের মধ্যে বসবাস করলেও ব্যাক্তিস্বার্থকেন্দ্রীক মানসিকতার কারণে বয়োঃবৃদ্ধ পিতা মাতার প্রতি যথার্থ সম্মান এবং তাদের দেখাশোনা পর্যন্ত অনেক সন্তানেরা করেনা। ফলে বৃদ্ধ পিতা মাতারা হয়ে পড়েন অসহায়। অযত্ন, অবহেলা আর জীবিকার অভাবে বয়োবৃদ্ধদের জীবন হয়ে উঠে নিরস আর যন্ত্রণাদায়ক। উপস্থিত সকলে তাদের কবিতায় গানে বক্তৃতায় ফুটিয়ে তুলেন বয়বৃদ্ধদের প্রতি নিরেট সম্মান ও শ্রদ্ধাবোধ।


সাংস্কৃতিক সংগঠক রাকিবুল ইসলাম এর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে নাট্যকর্মী সোয়েব মোজাম্মেল এর সঞ্চালনায় অনুষ্ঠান শুরু হয়। একই দিনে ছিল অকালপ্রয়াত শিল্পজন ও সাংস্কৃতিক কর্মী মুহিত আহমেদের মৃত্যু বার্ষিকী। ২০১৭ সালের ৯ সেপ্টেম্বর প্যারিসের এই গুণীজন অকালপ্রায়াত হয়েছিলেন। অনুষ্ঠানের শুরুতেই মুহিত আহমেদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর তাঁর সম্পর্কে স্মৃতিচারণ ও অনুষ্ঠানের শিরোনাম বিষয়ক আলোচনা এবং স্বরচিত কবিতা ও ছড়া পাঠ করেন কাজী আব্দুল্লাহ আল মামুন, বদরুজ্জামান জামান, লোকমান আহম্মদ আপন, রিয়াজ আহমেদ জুয়েল, আশিক আহমেদ উল্লাস এবং ইসরাত ফ্লোরা। বাংলা গীতি কবিতার ফরাসি অনুবাদ উপস্থাপন করেন সাংস্কৃতিক কর্মী শ্রদ্ধেয় হাসনাত জাহান। আবৃত্তি করেন আবৃত্তি শিল্পী শর্মিষ্ঠা বড়ুয়া, অভিনেত্রী এমিলি আর্খতু, রাহুল চৌধুরী, হাসান তারেক, লিমা খান, ইয়ামিন আক্তার মিলি, রানা আহমেদ, খালেদুর রহমান সাগর এবং ছোট্টবন্ধু রামীছা বাতুল।
অনুষ্ঠান ব্যবস্থাপনায় ছিলেন তপু বড়ুয়া, শরীফুল ইসলাম, মাসুক মিয়া মামুন ও জুয়েল দাশ রায় লেনিন। ফ্রান্সে বসবাসরত কবি, আবৃত্তি কর্মী, সাংস্কৃতিক সংগঠক, সাংবাদিক ও সংস্কৃতি অনুরাগীদের অংশগহণে প্রাণবন্ত একটি কাব্যিক সন্ধ্যা উপভোগ করেছেন উপস্থিন সকলে। অনুষ্ঠান শেষে বাংলাদেশের ঐতিহ্যবাহী ঝালমুড়ি পরিবেশন করেন আয়োজকরা।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: