রবিবার, ৩ জুলাই ২০২২ খ্রীষ্টাব্দ | ১৯ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

ছড়াকার অজিত রায় ভজনের ৫৩তম জন্মদিন আজ




মিজান মোহাম্মদ :

আজ ছড়ার মহাজন খ্যাত ছড়াকার অজিত রায় ভজনের ৫৩তম জন্মদিন। তিনি ১৯৬৭ সনের ৩০ এপ্রিল সিলেট শহরের রায় নগরের সম্ভ্রান্ত রায় পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি স্বর্গীয় দুলু রাণী রায় ও নরেন্দ্র কুমার রায়ের সন্তান।

বাংলাদেশের প্রাচীনতম ছড়া সংগঠন ঐতিহ্যবাহী ছড়াপরিষদ সিলেট’র প্রতিষ্ঠাকালীন সদস্য বর্তমান সহ-সভাপতি অজিত রায় ভজন আশির দশকের প্রারম্ভে তাঁর লেখালেখি শুরু করেন। তারপর থেকেই বাংলাদেশের বিভিন্ন জাতীয় দৈনিক, সাপ্তাহিকসহ ম্যাগাজিন, সাময়িকীতে নিয়মিত ছড়া লিখে আসছেন। এছাড়া ভারত, লন্ডন, আমেরিকাসহ বিদেশের পত্র-পত্রিকায় প্রায় নিয়মিত তার ছড়া প্রকাশিত হয়।

ছড়াকার- সংগঠক অজিত রায় ভজনের দুটি একক ছড়াগ্রন্থ ‘পাখির মতো মেলব ডানা’ (ফেব্রুয়ারি_২০১৮) ও ‘স্মৃতির বাঁকে খুঁজি মাকে’ (ফেব্রুয়ারি-২০১৯) প্রকাশিত হয়েছে। এছাড়া তারও আগে বেশ কয়েকটি যৌথ ছড়াগ্রন্থ প্রকাশিত হয়েছে। এদের মধ্যে রয়েছে- দিনবদল, উচ্চারণ, ছড়া নয় ছড়ি, মুক্তিযুদ্ধের নির্বাচিত ছড়া, ভাষা আন্দোলনের ছড়া, একমুঠো রোদ্দুর, মুক্তিযুদ্ধের ছড়া। এছাড়া “ছন্দকথা” নামে সাহিত্য পত্রিকা নিয়মিত সম্পাদনার পাশাপাশি বেশ কয়েকটি স্মরণিকা ও দেয়ালিকা সম্পাদনা করেন তিনি।

ব্যক্তিগত জীবনে স্ত্রী লাকী রায় একজন প্যারামেডিক চিকিৎসক। দুই সন্তান কন্যা দূর্বা রায় (দ্বাদশ শ্রেণী’র ছাত্রি) ও পুত্র অর্ঘ্য রায় (দশম শ্রেণী’র ছাত্র)। পাঁচ ভাই ও পাঁচ বোনের মধ্যে তিনি নবম আর ভাইদের মধ্যে তিনি সকলের ছোট। উল্লেখ্য যে বিশিষ্ট গল্পকার নিখিল রায় পূজন এবং লিটল থিয়েটারের অন্যতম সদস্য এস,পি,এস সিলেটের প্রতিষ্ঠাকালীন সদস্য বর্তমানে আমেরিকা প্রবাসী রঞ্জন রায় ছড়াকার ভজন’র বড় দুই ভাই।

ছড়াকার অজিত রায় ভজন পেশায় ব্যবসায়ী হলেও সমকালীন ছড়া লেখা তাঁর নেশা। তিনি জয়বাংলা সাহিত্য ও সংস্কৃতি পরিষদ সিলেট জেলা শাখার সভাপতির দায়িত্ব পালনের পাশাপাশি বিভিন্ন সাহিত্য ও সামাজিক সংগঠনের সাথে জড়িত। আপামর পাঠকের জন্য লেখা অজিত রায় ভজন’র ছড়া খুব সহজেই পাঠকদের আকৃষ্ট করতে সক্ষম হয়।
ছড়ায় তাঁর দৃপ্ত পদচারণার উল্লেখ করার মতো।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: