বুধবার, ৩১ মে ২০২৩ খ্রীষ্টাব্দ | ১৭ জ্যৈষ্ঠ ১৪৩০ বঙ্গাব্দ

Sex Cams

মহান মে দিবসে বাংলাদেশ জাতীয় শ্রমিক লীগ ফ্রান্সের র‌্যালি




শাবুল আহমেদ, প্যারিস (ফ্রান্স) :

শ্রমিকদের নায্য মজুরির পাশাপাশি শোষণ-বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার দাবির মধ্য দিয়ে প্যারিসে মহান মে দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে।
সোমবার (১ মে) আয়োজিত এসব কমসূচিতে ফ্রান্সের শ্রমিক ইউনিয়নগুলোর পাশাপাশি সংহতি জানিয়ে বাংলাদেশ জাতীয় শ্রমিক লীগ ফ্রান্স শাখা র‌্যালিতে অংশগ্রহণ করে।
ঐতিহাসিক রিপাবলিক চত্ত্বর থেকে শুরু হওয়া র‌্যালিতে অংশগ্রহণ করেন বাংলাদেশ জাতীয় শ্রমিক লীগ ইউরোপের কোঅর্ডিনেটর মিজান চৌধুরী মিন্টু, বাংলাদেশ শ্রমিক লীগ ফ্রান্স শাখার সভাপতি হারুনুর রশিদ, সাধারণ সম্পাদক আল-আমিন খান। এসময় ফ্রান্সের বিভিন্ন শ্রমিক ইউনিয়নের কয়েক লাখ শ্রমিক র‌্যালিতে অংশগ্রহণ করেন। ফ্রান্স ছাড়াও ফ্রান্সে বসবাসরত বিভিন্ন দেশের শ্রমিক ফেডারেশনগুলোর র‌্যালিততে অংশগ্রহণ ছিল উল্লেখযোগ্য। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্লাস্ দু- লা ন্যাশনে গিয়ে শেষ হয়।
প্রসঙ্গত, ১৮৮৬ সালের পহেলা মে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন। ওইদিন তাদের আত্মদানের মধ্যদিয়ে শ্রমিক শ্রেণীর অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল।
শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য শ্রমিকদের আত্মত্যাগের এই দিনকে সারা বিশ্বে ‘মে দিবস’ হিসেবে পালন করা হয়। এবারের মে দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল ‘শ্রমিক-মালিক ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: