বুধবার, ১৭ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

ফ্রান্সে নতুন প্রধানমন্ত্রী এলিজাবেথ: জলবায়ু নিয়ে দ্রুত ও শক্তিশালী কাজ করতে চান




শাহ সুহেল আহমদ:

তিন দশক পর আবারও নারী প্রধানমন্ত্রী পেল ফ্রান্স। পঞ্চম প্রজাতন্ত্রের অধীনে তিনি দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী নিযুক্ত হলেন এলিজাবেথ বোর্ণ। গত সরকারে তিনি শ্রম মন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন।

অ্যামানুয়েল ম্যাক্রোঁ দ্বিতীয়বারের মতো ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকে প্রধানমন্ত্রী কে হচ্ছেন, তা নিয়ে আলোচনা ছিল সর্বত্র। গেল সপ্তাহে সদ্য সাবেক প্রধানমন্ত্রী জন কাস্তেক্স পদত্যাগ করার পর থেকে আলোচনায় উঠে আসে তিন নারী রাজনীতিবিদের নাম। অবশেষে সোমবার বিকেলে নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হয়।

এলিজাবেথ বোর্ণ এক সংক্ষিপ্ত ব্রিফিংয়ে তার এই অর্জনকে ছোট মেয়েদের উৎসর্গ করেছেন। তিনি বলেন- জলবায়ু নিয়ে দ্রুত ও শক্তিশালী কাজ করতে চাই।

তবে সংশ্লিষ্টরা বলছেন ভিন্ন কথা। তাদের মতে, এলিজাবেথ বোর্ণের টেবিলে এখন অনেক ফাইল জমা পড়ে আছে। পেনশন সংস্কার থেকে শুরু করে মুদ্রাস্ফীতির ঊর্ধ্বগতির কারণে ক্রয়ক্ষমতার অবনতিও তাকে সামলাতে হবে। ২৬ বিলিয়ন ইউরোরও বেশি শক্তির শুল্ক ঢাল টেবিলে রাখা সত্ত্বেও (গ্যাস এবং বিদ্যুতের শুল্ক হিমায়িত করা, মুদ্রাস্ফীতি ক্ষতিপূরণ, জ্বালানী ছাড়, ইত্যাদি) দামের উপর চাপ বাড়তে পারে।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: