শনিবার, ২২ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ফ্রান্সে চলচ্চিত্র উৎসবে বাংলাদেশি “আজব কারখানা”




শাবুল আহমেদ, প্যারিস (ফ্রান্স):

একজন রক স্টারের জীবন ও লোকগান শিল্পীদের ঘিরে আবর্তিত বাংলাদেশি চলচ্চিত্র “আজব কারখানা” এবার ফ্রান্সের প্যারিস ও তুলুজে অনুষ্ঠেয় চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হতে যাচ্ছে।
আগামী শনিবার (৭ অক্টোবর) বিকাল ৪ টা ১৫ মিনিটে প্যারিসের ‘সিনেমা লে লিংকন’ হলে চলচ্চিত্রটির প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।
এছাড়া এ মাসেই তুলুজ শহরে আয়োজিত আরেকটি ফিল্ম ফেস্টিভ্যালে “আজব কারখানা” প্রদর্শিত হবে।
বাংলাদেশের নির্মাতা, প্রযোজক ও মিডিয়া ব্যক্তিত্ব সামিয়া জামান প্রযোজিত ও শবনম ফেরদৌসী পরিচালিত নির্মিত এ চলচ্চিত্রের প্রদর্শনী উপলক্ষে বুধবার (৪ অক্টোবর) সন্ধ্যায় প্যারিসের প্লাস দ্য ক্লিসিতে অবস্থিত ‘ক্যাফে দ্য লুনা’ রেস্তোরাঁয় এক ‘মিট দ্য প্রেস’র আয়োজন করা হয়।
এসময় প্রযোজক সামিয়া জামান “আজব কারখানা” চলচ্চিত্রের মূল ভাবনা, বিষয়বস্তু ও পরিকল্পনার কথা তুলে ধরে বলেন, ‘মূলতঃ বাঙালি সংস্কৃতিকে বিশ্বের সর্বত্র ছড়িয়ে দেওয়ার প্রয়াস নিয়েই শিল্প-সাহিত্য, সংস্কৃতির তীর্থভূমি ফ্রান্সের চলচ্চিত্র উৎসবে “আজব কারখানা” নিয়ে আসা।’ তিনি আশাবাদ করে বলেন, ‘বিশ্ব চলচ্চিত্রে এই আর্ট ফিল্মটি আপন স্বকীয়তায় একটি আলাদা স্থান তৈরি করতে সক্ষম হবে।’ বিদেশিদের পাশাপাশি ফ্রান্সে বসবাসরত বাঙালি ও বাংলাদেশিদের সিনেমা হলে গিয়ে ছবিটি দেখার আমন্ত্রণ জানান তিনি।

‘মিট দ্য প্রেস’-এ অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা)’র মহাসচিব বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব ও লেখক কাজী এনায়েত উল্লাহ ইনু, চলচ্চিত্র নির্মাতা ও অভিনয়শিল্পী প্রকাশ রায়, একুশে উদযাপন পরিষদ ফ্রান্সের আহবায়ক সুব্রত ভট্টাচার্য শুভ, সদস্য সচিব এমদাদুল হক স্বপনসহ
ফ্রান্সপ্রবাসী বাংলা গণমাধ্যমে কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক, প্রিন্ট ও অনলাইন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ।

একজন রকস্টারের জীবন ও লোকগান শিল্পীদের ঘিরে আবর্তিত ছবির মূল চরিত্রে রূপায়ন করেছেন দুই বাংলার জনপ্রিয় অভিনয়শিল্পী পরমব্রত চট্টোপাধ্যায়। এছাড়াও অভিনয় করেছেন শাবনাজ সাদিয়া ইমি, দিলুবা দোয়েল, খালিদ হাসান রুমি, ক্রিস্টিয়ানো তন্ময় ও মুনতাকা অর্পনসহ বেশ কিছু সেলিব্রেটি মুখ।লোকশিল্পীরা তাদের নিজেদের চরিত্রে রিয়াল লাইফ ক্যারেক্টার হিসেবে কাজ করেছেন।
আগামী বছরের শুরুতেই ছবিটি বাংলাদেশে মুক্তি হওয়ার কথা রয়েছে।
উল্লেখ্য, “আজব কারখানা” ইতোমধ্যে ১৫টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নেয় এবং দুইটি পুরস্কার অর্জন করে।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: