সোমবার, ১৭ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

প্যারিসে সপ্তাহব্যাপী ‘বাংলা সাংস্কৃতিক সপ্তাহ’ শুরু




শাহ সুহেল আহমদ:

প্যারিসে পর্দা উঠেছে Semaine culturelle bengali ‘বাংলা সাংস্কৃতিক সপ্তাহের’। বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতিকে তুলে ধরার প্রয়াস নিয়ে মঙ্গলবার সন্ধ্যায় প্যারিসের একটি হল রুমে জাকজমকপূর্ণ এই সাংস্কৃতিক সপ্তাহের উদ্বোধন হয়।

ISM interprétariat (আইএসএম ইন্টারপ্রেটারিয়া) এর উদ্যোগে সপ্তাহব্যাপী এ আয়োজনে থাকছে বাংলাদেশী নানান রকমের আয়োজন। ফরাসীদের সাথে বাংলাদেশীদের সাংস্কৃতিক সম্পর্ক উন্নয়ন, ফরাসীদের কাছে বাংলা ভাষা ও সাহিত্যকে তুলে ধরতেই এ আয়োজন বলে জানিয়েছেন আয়োজকরা।

মঙ্গলবার সাংস্কৃতিক সপ্তাহের প্রথম দিনে ছিল বাংলাদেশের পোশাক প্রদর্শনী, চিত্রকর রনি হাবিবের চিত্র প্রদর্শনী। এছাড়া বাংলা ও ফরাসী ভাষায় কবি মুনির কাদের ও কবি লোকমান আহম্মেদ আপনের যৌথ কবিতা পাঠও ছিল উদ্বোধনী সন্ধ্যার অন্যতম আকর্ষন। এছাড়া বাঙালি সমুচা, সিঙাড়া, ফুচকা, মিষ্টান্নসহ নানা দেশীয় খাবারের সমাহারে সন্ধ্যাটি বেশ উপভোগ করেন ফরাসীরা।

উদ্বোধনী অনুষ্ঠানে আইএসএম ইন্টারপ্রেটারিয়া’র প্রধান আজিজ তাবুরি বলেন- বাংলা ভাষা অনেক পুরনো ও সমৃদ্ধ। বাংলা ভাষার সাহিত্য অনেক বিশ্ব সমাদৃত। কিন্তু কমিউনিকেশনের কারণে ফরাসীরা বাংলা ভাষা সম্পর্কে খুব কম জানে। এছাড়া বাংলাদেশীরাও ফরাসী ভাষা না জানার কারণে ফ্রান্সে নিজেদের উপস্থাপন করতে পারছেন না। এই বাংলা সাংস্কৃতিক সপ্তাহের মধ্য দিয়ে আমাদের মধ্যে নতুন অধ্যায় সূচনা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সাংস্কৃতিক সপ্তাহের সমন্বয়ক নয়ন এনকে জানান, বিশ্বের ১৯০টির বেশি ভাষা নিয়ে কাজ করা আইএসএম ইন্টারপ্রেটারিয়া বাংলাকে জানার জন্য সপ্তাহব্যাপী যে আয়োজন করেছে, এটি আমাদের জন্য অনেক বড় পাওয়া।

আগামি শুক্রবার সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা নামবে বাংলা সাংস্কৃতিক সপ্তাহের।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: