মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

প্যারিসে বন্ধন পরিবারের পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান




 

শাবুল আহমেদ, প্যারিস (ফ্রান্স)

বাঙালি সংস্কৃতিকে প্রবাসে জন্ম ও বেড়ে ওঠা নতুন প্রজন্মের কাছে তুলে ধরার প্রয়াসে প্যারিসে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

“আন্তরিকতাই গড়তে পারে সামাজিক বন্ধন” এই স্লোগান নিয়ে ‘বন্ধনপরিবার’র উদ্যোগে রবিবার (২৬ নভেম্বর) প্যারিসের উপকণ্ঠ অভারভিলিয়ের একটি হলরুমে এ উৎসবের আয়োজন করা হয়।
আয়োজিত উৎসবে বাংলাদেশি কমিউনিটির রাজনৈতিক সামাজিক-সাংস্কৃতিক ও সাংবাদিক সংঘটনের নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

আমিন খান ও তানিয়া রহমানের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানের আলোচনা পর্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন, বিশিষ্ট রাজনীতিবিদ এম এ তাহের, সাফ’র প্রেসিডেন্ট এনকে নয়ন, ইপিএস বাংলার সভাপতি এলেন খান, বন্ধন পরিবারের সভাপতি শিউলী গিয়াস ও সাধারণ সম্পাদক শিমু আক্তার প্রমুখ।


উৎসবের স্টলগুলোতে ছিল আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী রকমারি পিঠার বাহার।
ছিল ভাপা পিঠা, পাটিসাপটা পিঠা, কাটা পিঠা, সেমাই পিঠা,কলই পিঠা, ঝিনুক পিঠা, বিবি খানা পিঠা, ফুলি পিঠা, পুলি পিঠা, চিতই পিঠা, ঝাল পিঠাসহ বিভিন্ন রকমের পিঠা।
বন্ধন পরিবারের অন্যতম প্রতিষ্ঠাতা ও নারী উদ্যোক্তা শিউলী গিয়াস বলেন, পিঠা বাঙালি সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ। প্রবাসে জন্ম ও বেড়ে ওঠা নতুন প্রজন্মদের কাছে বাঙালির ঐতিহ্যেকে পরিচয় করিয়ে দেওয়ার উদ্দেশ্য নিয়েই মূলত এই উৎসবের আয়োজন।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: