শনিবার, ২২ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

প্যারিসে আন্তর্জাতিক নারী দিবসে সাফ’র উদ্যোগে ‘নারী কথা’ অনুষ্ঠিত




শাবুল আহমেদ, প্যারিস (ফ্রান্স) :

সৃষ্টির সূচনায় নারী, সৃষ্টির বিকাশেও নারী। মহৎ এই শক্তিকে পরিপূর্ণভাবে গ্রহণ করার আহবান জানিয়ে ফ্রান্সের রাজধানী প্যারিসে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়েছে।
এ উপলক্ষে শনিবার (৯ মার্চ) বিকালে সলিডারিটিতে আজি ফ্রান্স (সাফ)’র উদ্যোগে প্যারিসের ঐতিহাসিক রিপাবলিক চত্বর সংলগ্ন ‘bourse de travail’- মিলনায়তনে ‘নারী কথা’ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
আয়োজিত অনুষ্ঠানে আলোচক হিসেবে বক্তব্য রাখেন, ফরাসি প্রশাসনিক ক্যাডার দিয়ান আশরাফুল, বাংলাদেশি বংশোদ্ভূত ফরাসি আইনজীবী সাবিনা মিয়া, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসনাত জাহান, মনোবিজ্ঞানী নুপুর হক, এমএ আইটি ও রিমাস বিউটি অ্যান্ড নেইল বারের স্বত্বাধিকারি তুহিনা আক্তার, প্রশিক্ষক ও দোভাষী নাজনীন নীলা, লেখক মেরী হাওলাদার, বাংলাদেশি বংশোদ্ভূত ফরাসি আইনজীবী আকাশ হেলাল ও সাফ’র প্রেসিডেন্ট প্রফেসর নয়ন এনকে।
সাফ সদস্য রুমন আহমদ ও তাসনিয়া আনজুমের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন তাওহিদ আহমেদ।
সভায় বক্তারা বলেন, সমাজ ও জাতির উন্নয়নে নারীর ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ। তাই, সকল দ্বিধা ও জড়তাকে কাটিয়ে নারীকে কর্মক্ষেত্রে অবতীর্ণ হতে হবে; তবেই দেশ ও জাতি সমৃদ্ধশালী হবে।
আলোচকবৃন্দ আরো বলেন, ‘নারীদের অন্তপুরে বসে থাকলে চলবে না। বাহিরে বেরিয়ে এসে জাতীয় জীবনের প্রতিটি ক্ষেত্রেই অংশগ্রহণ করতে হবে; নিজেদেরকে আত্মনির্ভরশীল হতে হবে। সামাজিক কুসংস্কারের বিরুদ্ধে সংগ্রামের পাশাপাশি সকল অন্যায়-অবিচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।’
নারীর প্রতি সম্মান ও সমঅধিকারের বার্তার পাশাপাশি নারীদের অবদানকে স্বীকৃতির প্রয়াস নিয়ে আয়োজিত ‘নারী কথা’ অনুষ্ঠানে আলোচনা সভার পাশাপাশি নারীদের সফলতার গল্প, কুইজ প্রতিযোগিতা, শিশুদের খেলা ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন প্যারিসের খ্যাতনামা সঙ্গীতশিল্পী মৌসুমী চক্রবর্তী ও অসমাপ্ত ব্যান্ড দল।
আয়োজিত অনুষ্ঠানে সার্বিক সহযোগিতায় ছিলেন- সাফ’র সদস্য ও সেচ্ছাসেবক মামুন হাসান, আব্দুল হান্নান, শাহীন আহমদ, কাদের আব্দুল, জাফর ইকবাল, শিহাব উদ্দিন, তানিয়া আক্তার রুজি, তপু রায়, জয়নাল আবেদীন, মোহাম্মদ আরফি বিল্লাহ, রিয়াদ খান, আহমেদ জুবের, জুবের আহমদ, তওহিদা আনজুম, তাসনিয়া আনজুম ও হাজরা আনজুম প্রমুখ।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: