মঙ্গলবার, ২১ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

প্যারিসে বাঙালি ঐতিহ্য ছড়িয়ে দিতে বর্ণিল আয়োজনে বৈশাখী উৎসব




শাবুল আহমেদ, প্যারিস (ফ্রান্স)

প্রবাসে বাঙালি ঐতিহ্য ছড়িয়ে দিতে প্রতিবারের মতো এবারও ফ্রান্সের রাজধানী প্যারিসে বৈশাখী উৎসব অনুষ্ঠিত হয়েছে।
‘বৈশাখী হাওয়া হওয়ায়’ বাংলা নববর্ষ-১৪৩১ উদযাপন উপলক্ষে স্বরলিপি শিল্পীগোষ্ঠী ফ্রান্সের উদ্যোগে রবিবার (২১ এপ্রিল) বিকাল ৩ টা থেকে রাত ৮টা পর্যন্ত প্যারিসের মাক্সধর্মী হলে এ উৎসবের আয়োজন করা হয়।


আয়োজিত উৎসবের সাংস্কৃতিক পর্বে উপস্থিত প্রবাসী বাংলাদেশিরা সুরের মূর্ছনায় বৈশাখী আনন্দে মেতে উঠেন।
বাংলাদেশ থেকে কয়েক হাজার মাইল দূরের দেশে আবহমান গ্রামবাংলার এ উৎসব ঘিরে ছিল দেশীয় ঐতিহ্যের বাহারি রকমের খাবারের স্টল।

আয়োজক সংগঠনের সভাপতি এমদাদুল হক স্বপনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মনসুর আহমেদের পরিচালনায় অনুষ্ঠিত উৎসবে আমন্ত্রিত অতিথি ছিলেন, অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা)’র মহাসচিব কাজী এনায়েত উল্লাহ ইনু, ফ্রান্স আওয়ামী লীগের প্রধান উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা নাজিমউদ্দীন আহমেদ, ফ্রান্স আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি আবুল কাশেম, বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজ ফ্রান্সের সভাপতি ফখরুল আকম সেলিম, ফ্রান্স-বাংলাদেশ বিজনেস ফোরামের প্রেসিডেন্ট সাত্তার আলী সুমন (শাহ আলম), জেনারেল সেক্রেটারি শুভ্রত ভট্টাচার্য শুভ, সলিডারিটিতে আজি ফ্রান্স (সাফ)’র প্রেসিডেন্ট নয়ন এনকে, অ্যাসোসিয়েশন ছিকানো বাঙ্গালীর প্রেসিডেন্ট সরুফ সদিউল, বাংলা অটো ইকুলের চেয়ারম্যান হোসেন সালাম রহমান, মির্জা গ্রুপের চেয়ারম্যান মির্জা মাজহারুল ইসলাম, বাংলা অটো গ্যারেজের চেয়ারম্যান শরীফ রহমান, বিডি ফার্নিচারের স্বত্বাধিকারি মিয়া মাসুদ, আমি ভয়েজের চেয়ারম্যান তানজিম, জেএলবি চেয়ারম্যান বরকত উল্লাহ, বৈশাখী ফ্যাশনের পরিচালক কোমর উদ্দিন, কাশ্মীর প্লাস রেস্টুরেন্টের পরিচালক দুলাল আহমেদ ও আমান কনসালটেন্টের পরিচালক আমান উদ্দিন।


এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ঢাকা সমিতির সভাপতি শাজাহান শাহরুখ, সাধারণ সম্পাদক মিজান সরকার,
জালালাবাদ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোঃ আলী হোসেন, নগর আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলাম খান, সাধারণ সম্পাদক বেলাল আহমেদ, ফ্রান্স আওয়ামী লীগের সহ-সভাপতি আলী আজম খান, দপ্তর সম্পাদক আসাদুজ্জামান সুমন, ঘাতক দালাল নির্মূল কমিটি ফ্রান্সের সভাপতি প্রকাশ রায়, আমাদের কথার প্রকাশক ও ফ্রান্স ক্রিকেট বোর্ডের সদস্য ফাতেমা খাতুন, বাউল মেলা ফাউন্ডেশনের সভাপতি রিয়াজুল ইসলাম জুয়েল, সদস্য রাহুল ও মাসুম, বরিশাল সমিতির সভাপতি ওবায়দুল ইসলাম রিয়াদ, খুলনা সমিতির সহ-সভাপতি কামাল পাশা, বরিশাল সমিতির আহবায়ক কমিটির সদস্য অদুদ খান, কামাল সিকদার, দোহার নবাবগঞ্জের ভারপ্রাপ্ত সভাপতি আরিফ হোসেন, মাদারীপুর সমিতির সভাপতি হাবিবুর রহমান, সুন্দরবন কল্যাণ সমিতির সভাপতি শাহাদাত হোসেন রনি, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, সিনিয়র সহসভাপতি হেলাল উদ্দিন, ফ্রান্স ক্রিকেট বোর্ডের সদস্য আজিজুল হক সুমন, স্বরলিপি শিল্পী গোষ্ঠীর সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, সহ-সভাপতি ফিরোজ লস্কর, সংগঠন সম্পাদক মোঃ সেলিম ও সাংস্কৃতিক সম্পাদক নাজনীন তানিয়া প্রমুখ।


এছাড়া স্থানীয় শিল্প-সাহিত্য, সামাজিক-সাংস্কৃতিক, রাজনৈতিক ও বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় কর্মরত সাংবাদিক ও সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে প্রবেশ কুপনে লটারির মাধ্যমে বিজয়ীদেরও উপহার তুলে দেন আয়োজক কমিটির সদস্য ও অতিথিবৃন্দরা।
অনুষ্ঠানে মনোমুগ্ধকর সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীতশিল্পী ইমরান ও ঝিলিক। এছাড়া দলীয় সঙ্গীত পরিবেশন করেন খ্যাতিমান শিল্পী মৌসুমী চক্রবর্তী, শাহাদাত হোসেন রনিসহ প্যারিসের শিল্পীবৃন্দ।
উৎসব আয়োজনের ভূয়সী প্রশংসা করে বক্তারা বলেন, বৈশাখী উৎসব বাঙালির অস্তিত্বের অন্যতম অবিচ্ছেদ্য অংশ। কালের আবর্তে আমাদের এই উৎসব ক্রমাগত হারিয়ে যাচ্ছে। তাই স্বদেশের পাশাপাশি প্রবাসে জন্ম ও বেড়ে ওঠা নতুন প্রজন্মের মাঝে বাঙালি কৃষ্টি-কালচার ও সংস্কৃতি ছড়িয়ে দিতে সবাইকে আরো বেশি আন্তরিক হতে হবে।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: