শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

শিক্ষাপ্রতিষ্ঠান ঈদ পর্যন্ত বন্ধের চিন্তাভাবনা




করোনা পরিস্থিতির দ্রুত উন্নতি না হলে ঈদের আগে খোলা হবে না শিক্ষাপ্রতিষ্ঠান। তবে এখনই ঈদ পর্যন্ত ছুটির ঘোষণা দেয়া হচ্ছে না। সরকারের ছুটি ঘোষণার পরিস্থিতি বিবেচনা করে আগামী ১২ বা ১৩ এপ্রিল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নতুন ঘোষণা দেয়া হবে। এ সময় পর্যন্ত পরিস্থিতি পর্যবেক্ষণ করছে শিক্ষা মন্ত্রণালয়। এদিকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ওপর নির্ভর করছে এসএসসি পরীক্ষার ফল এবং এইচএসসি পরীক্ষা শুরুর ভবিষ্যত। শিক্ষা বোর্ডগুলো জানিয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর স্থগিত হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু করতে সময় লাগবে অন্তত ২০ দিন। একই পরিমাণ সময় লাগবে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করতে।

করোনার প্রভাবে ইতোমধ্যেই বন্ধ হয়েছে সকল শিক্ষাপ্রতিষ্ঠান। ক্ষতি কিছুটা হলেও পুষিয়ে নিয়ে প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য টিভিতে শুরু হয়েছে ক্লাস। তবে করোনা পরিস্থিতির দ্রুত উন্নতি না হলে শিক্ষার পুরো ক্যালেন্ডারই ওলট পালট হয়ে যাবে বলে আগেই জানিয়েছেন শিক্ষা অধিদফতর ও বোর্ডগুলোর কর্মকর্তারা। তবে পাবলিক পরীক্ষার কারণে আলোচনার কেন্দ্রে আছে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর বিষয়টি। একটির ফল এবং অন্যটি কবে শুরু হবে এই চিন্তায় উদ্বেগে আছেন লাখ লাখ শিক্ষার্থী ও তাদের অভিভাবক। চলতি মাসের প্রথম দিন এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও ইতোমধ্যেই স্থগিত করা হয়েছে পরীক্ষাটি।

এদিকে এরই মধ্যে বিভিন্ন মাধ্যমে খবর এসেছে ঈদের ছুটি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হচ্ছে। ‘শিক্ষা মন্ত্রণালয় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নিয়েছে’ গত কয়েকদিন ধরেই এমন খবরে সংশ্লিষ্টদের মাঝে কৌতূহল সৃষ্টি হয়েছে। তবে বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ছুটি বাড়িয়ে ঈদের ছুটি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হতে পারে, এখন পর্যন্ত সিদ্ধান্ত নেয়া হয়নি। বিষয়টি কিছুটা স্পষ্ট করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেইন জনকণ্ঠকে বলেছেন, আমরা সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। এখনও ঈদ পর্যন্ত ছুটি দেয়ার কোন সিদ্ধান্ত হয়নি। সরকারের ছুটি ঘোষণার সঙ্গে সঙ্গতি রেখে সিদ্ধান্ত নেয়া হবে। কিন্তু সব কিছুই নির্ভর করছে আগামী কয়েকদিনের পরিস্থিতি দেখে।

এক প্রশ্নের জবাবে সচিব বলেন, এখনই ছুটি ঘোষণার কোন সিদ্ধান্ত নেই। পরিস্থিতি দেখে অন্তত ১২ বা ১৩ তারিখে ঘোষণা দেয়া হবে। অন্যদিকে শিক্ষা মন্ত্রণালয় ছুটি ঈদ পর্যন্ত বাড়ালে একই পদক্ষেপ নেবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোঃ আকরাম-আল-হোসেন সাংবাদিকদের বলেছেন, আমি মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিবের সঙ্গে কথা বলেছি। তারা মন্ত্রীর সঙ্গে কথা বলবেন। তারা ঈদের ছুটি পর্যন্ত বন্ধের সিদ্ধান্ত নিলে একই সিদ্ধান্ত আমরাও নেব।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: