বৃহস্পতিবার, ৭ জুলাই ২০২২ খ্রীষ্টাব্দ | ২৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

এইচএসসির রেজাল্ট দেওয়া হোক পরীক্ষা ছাড়াই




  • এহসানুল হক জসিম

‘সেপ্টেম্বর পর্যন্ত পেছাতে পারে এইচএসসি’- এমন শিরোনামে একটা সংবাদ দেখলাম। অন্যতম বৃহৎ এই পাবলিক পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল গত ১ এপ্রিল। পরিস্থিতি স্বাভাবিক থাকলে এতদিনে পরীক্ষা শেষ হয়ে যেতো, বা শেষের দিকে থাকতো। পরীক্ষার্থীরা এখন রেজাল্টের জন্য অপেক্ষা করতো– বিষয়টি কিন্তু এমন নয়। সাধারণত পরীক্ষা শেষ হলে রেজাল্টের জন্য অপেক্ষার পালা থাকলেও এইচএসসি পরীক্ষার্থীদের মধ্যে যারা মেধাবী, তারা পরীক্ষা শেষ হলেই নতুন করে পড়া শুরু করে। পরীক্ষার আগের চাইতে পরীক্ষার পরের ৩/৪ মাস তারা অনেক বেশি পড়ে। কী সেই পড়া? বিশ্ববিদ্যালয়, মেডিকেলে ভর্তির জন্য তারা এই সময়তে প্রচুর পড়ে। ফলে এইচএসসি পরীক্ষার্থীদের বিষয়টা অন্য যে কোন পরীক্ষার্থীদের চাইতে একটু ভিন্ন। পরীক্ষা শেষে তারা আনন্দ-ফূর্তি না করে, অবসর সময় না কাটিয়ে, এই সময়টাতে তারা পড়ে সবচেয়ে বেশি। তাই বলা চলে, সব কিছু ঠিকঠাক থাকলে এখন বা মে মাসের শুরু থেকেই এইচএসসি পরীক্ষার্থীরা পরীক্ষা শেষ করে ভর্তি পরীক্ষার জন্য পড়া শুরু করে দিতো। তারা এবং তাদের অভিভাবক সেভাবে প্রস্তুতিও নিয়ে রেখেছিল। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ফলে তাদের পরীক্ষা স্থগিত হয়ে গেলো।

এইচএসসি পরীক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়-মেডিকেলে ভর্তি পরীক্ষার বিষয়টি মাথায় রেখে একটা কাজ করা যায় কি-না। তাদেরকে ভর্তি পরীক্ষার জন্য পড়া শুরু করতে দেওয়া হোক। এইচএসসি পরীক্ষা শেষ না করে কেমন হবে সেটা? সেক্ষেত্রে এ বছর তাদের পরীক্ষা বাতিল করা হোক। পরীক্ষা ছাড়াই এইচএসসি পরীক্ষার্থীদের রেজাল্ট দেওয়া হোক। অটো-পাশ না দিয়ে কোন একটা মানদণ্ড ধরে রেজাল্ট প্রস্তুত করা যেতে পারে। কী হতে পারে সেই মানদণ্ড। (১) এইচএসসি পরীক্ষার্থীরা টেস্ট বা নির্বাচনী পরীক্ষায় অবতীর্ণ হয়েছিল। সেই টেস্টের পর তাদের রেজাল্ট হয়েছে, এবং তারপর ফরম ফিলাপ হয়েছে, সম্ভবত। তাই এইচএসসি পরীক্ষার্থীদের পরীক্ষা না নিয়ে টেস্টের আলোকে সংশ্লিষ্ঠ বোর্ডগুলো ফলাফল তৈরী করতে পারে। (২) এসএসসি পরীক্ষার রেজাল্টের আলোকে এইচএসসিরও রেজাল্ট দেওয়া যেতে পারে। সাধারণত একজন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় যেমন ফলাফল করে এইচএসসি পরীক্ষায় প্রায় সে রকম ফলাফল হয়, বা তার চাইতে একটু কম হয়। যেমন কেউ এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেলে দেখা যায়, এমন রেজাল্ট এইচএসসিতেও হয়। যদি কম হয়, তাহলে সেটা একটু কম হয়, হয়তো ৫.০০ না পেয়ে পায় ৪.৯৫ বা ৪.৮০। মোটামোটি কাছাকাছি থাকে। খুব শিক্ষার্থী এসএসসির চাইতে এইচএসসিতে ভাল করে।

তাই প্রস্তাব করছি, এইচএসসির রেজাল্ট দেওয়া হোক পরীক্ষা ছাড়াই। এতে বিশ্ববিদ্যালয় ও মেডিকেলেও যথাসময়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। অন্যদিকে, গৃহবন্দিত্বের এই সময় পরীক্ষার্থীরা ভর্তি পরীক্ষার জন্য পড়বে বেশি বেশি করে।

 

লেখকঃ সাংবাদিক, কলামিস্ট।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: