শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

Sex Cams

অভিবাসীদের নিয়মিত করার দাবিতে প্যারিসে বিক্ষোভ সমাবেশ




শাবুল আহমেদ, প্যারিস, ফ্রান্স :

মহামারি করোনা সংকটের কারণে ফ্রান্সে অনিয়মিত অভিবাসীদেরকে নিয়মিত করার দাবিতে প্যারিসে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার প্যারিসের রিপাবলিক চত্বরে হাজার হাজার মানুষের অংশগ্রহণে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের মহামারি ইউরোপের বেশ কয়েকটি দেশে ভয়ানক ভাবে হানা দিয়েছে। আক্রান্ত সেসব দেশের মধ্যে অনেক দেশ ইতিমধ্যে করোনা সংকটে অবৈধ অভিবাসীদের বৈধতা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এবং এতে কিছু দেশ বৈধতা দেয়ার কার্যক্রম শুরু করেছে।

করোনা সংকটে সরকারের কাছে ফ্রান্সে বসবাসকারী অনিয়মিত)্ অভিবাসীদেরকে নিয়মিত করণে ফরাসী পার্লামেন্টের ১২০ জন এমপি ও ২০ জন বিশিষ্ট ব্যক্তি ইতোমধ্যে লিখিত আকারে দাবি জানান।
এরই আলোকে সরকারের পক্ষ থেকে সন্তুষ্টজনক কোন আশ্বাস না পাওয়ায় ফ্রান্সে অভিবাসীদেরকে নিয়ে কাজ করা বেশ কয়েকটি সংগঠনের নেতৃত্বে ফরাসি ১৮০ টি বিভিন্ন সামাজিক সংগঠনের অংশগ্রহণে ঐতিহাসিক রিপাবলিক চত্বরে এ বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয় ।

করোনা সংক্রমণের কারণে প্রশাসনের পক্ষ থেকে এ সমাবেশের অনুমতি দেয়া হয়নি।
তবে পুলিশের বাধা উপেক্ষা করে অভিবাসীদের নিয়মিত করার দাবি জানিয়ে প্যারিসের রিপাবলিক চত্বরে অন্যান্য দেশের অভিবাসীদের সাথে একাত্মতা প্রকাশ করে বাংলাদেশী বেশ কিছু সামাজিক সংগঠনসহ বিভিন্ন পর্যায়ের প্রবাসী ব্যক্তিবর্গ। তাদের মধ্যে বিসিএফ, ফ্রঁসে আভেক রাব্বানী, ইপিএস বাংলা, বাংলাদেশী শ্রমিক গ্রুপসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি এ বিক্ষোভ আন্দোলনে অংশগ্রহণ করেন ।
আন্দোলনকারী সংগঠনগুলোর মতে- করোনা সংকটে ইতালি অবৈধ অভিবাসীদেরকে বৈধতার আওতায় আনছে, পর্তুগাল বৈধতার প্রক্রিয়া সহজ করেছে, স্পেন অবৈধ অভিবাসীদেরকে কৃষি খামারে কাজের অনুমতি দিচ্ছে।
এরই ধারাবাহিকতায় ফ্রান্স পার্লামেন্টর ১২০ এমপি ফ্রান্স সরকারের কাছে অনিয়মিতদের
১৯৯৭ সালের নিয়মিত করণের প্রক্রিয়ায় আনার জন্য আবেদন করা হলেও ফ্রান্স সরকার এতে কোনো সাড়া না দেয়নি ফলশ্রুতিতে তারা এ বিক্ষোভের ডাক দেয়।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: