বুধবার, ২৯ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১৫ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

Sex Cams

কবি ফেদেরিকো গার্সিয়া লোরকা স্মরণে




লুতফুন নাহার লতা

৫ ই জুন স্প্যানিশ কবি, নাট্যজন- লোরকার জন্মদিন। ১৮৯৮ সালের ৫ই জুন স্পেনের গ্রানাডা শহর থেকে মাত্র ১৭ কিলোমিটার দূরে ফুয়েন্তে ভাকুইয়েরোস নামে একটি গ্রামে জন্মগ্রহন করেন তিনি।
বেড়ে উঠতে উঠতে দেখেছিলেন দিগন্ত জোড়া এসপ্যারাগাস ক্ষেতের আইল আর শুনেছিলেন জলপাই বনের উদাস হাওয়ায় আপেল ঝরার গান! স্প্যানিশ রীতি অনুসারে ওর পিতৃ বংশের পদবী আগে গার্সিয়া আর মাতৃ বংশের পদবী পরে লোরকা নিয়ে ওর নামকরন হয়েছিল। ফেদেরিকো দেল সাগ্রাদো কোরাজন দে জেসাস গার্সিয়া লোরকা। দীর্ঘ এই নামের জাল কেটে বেরিয়ে এসে পরিচিতি হয়েছিলেন ফেদেরিকো গার্সিয়া লোরকা নামে।
লোরকার বাবা ফেদেরিকো গার্সিয়া রদরিগেজ ছিলেন একজন শিল্পপতি। পাহাড়ী উপত্যকায় বিশাল জায়গাজমিতে নানা রকম চাষবাস ও বিশাল চিনিশিল্প গড়ে তোলেন তিনি। মা ভিসেন্তা লোরকা রোমেরো ছিলেন শিক্ষক।
সেসময়ে আধুনিক শিল্প সাহিত্যের ক্ষেত্রে, ইউরোপিয়ান মুভমেন্টের ফলে সুররিয়েলিজম, ফিউচারিজম ও সিম্বলিজম একটি বিশেষ জায়গা করে নিয়েছিল। স্পেনেও তৎকালীন কবিরা স্প্যানিশ সাহিত্যের ক্ষেত্রে এই মুভমেন্ট করতে জেনারেশান ২৭ নামে সংগঠন গড়ে তোলেন এবং সার্থকতার সাথে স্প্যানিশ সাহিত্যে এর প্রয়োগ শুরু করেন। এতে করে স্প্যানিশ সাহিত্য এই নতুন ধারায় ব্যাপক উৎকর্ষ লাভ করে। গার্সিয়া লোরকা ‘জেনারেশান ২৭’- এর সদস্য হিসেবে স্প্যানিশ সাহিত্যে তার অবদানের জন্যে বিশেষভাবে সম্মানিত হন।
প্রাথমিক পড়াশুনা শেষ করে ১৯১৫তে গার্সিয়া লোরকা ইউন্যুভার্সিটি অব গ্রানাডাতে ল, লিটারেচার এবং মিউজিক কম্পোজিশানের উপর লেখাপড়া করেন। সাহিত্য ও সংগীতের উপরে তার আকর্ষণের প্রাবল্য তাকে নিয়ে গেছে বিখ্যাত সব সঙ্গীতজ্ঞের কাছে। এন্তোনিও সেগুরা মেহা ছিলেন তাদের একজন। সংগীতের প্রতি নিবেদিত লোরকা ১৯১৬ তে তার সংগীতজ্ঞ গুরুর মৃত্যুর আগ পর্যন্ত লেখালিখির জগতকে প্রাধান্য দেননি কিন্তু পরবর্তিতে বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষকের উৎসাহে এবং বাবার অর্থে ১৯১৮তে ইমপ্রেশানস এন্ড ল্যান্ডেস্কেপ্স নামে তিনি তাঁর প্রথম বই প্রকাশ করেন , Impresiones y Paisajes (Impressions and Landscapes) পরের বছর ১৯১৯ এর দিকে তিনি মাদ্রিদ বিশ্ববিদ্যালয়ে পড়তে শুরু করেন এবং মাদ্রিদের বিখ্যাত কবি শিল্পী সাহিত্যিকের সাথে তাঁর পরিচয় ঘটে, এদের মধ্যে লুইস বুনুয়েল, সাল্ভাদর দালি ও কবি হুয়ান রামোন হিমেনেস অন্যতম।
এই ১৯২০, ২১ এর দিকেই সম্পৃক্ত হন স্টেজ থিয়েটারের সাথে এবং লেখেন তাঁর প্রথম থিয়েটার প্লে, দ্যা বাটারফ্লাইস ইভল স্পেলEl maleficio de la mariposa (The Butterfly’s Evil Spell)। লোরকার কবিতার বই প্রকাশিত হয় ১৯২১ সালে। কবিতা, সংগীত সাহিত্য ও আইন এর পাশা পাশি নাটক লিখতে থাকেন নিরলস। ১৯২৭ সালে বার্সেলোনাতে সালভাদর দালির মঞ্চ ব্যাবস্থাপনায় তার দ্বিতীয় নাটক ‘মারিয়ানা পিয়েদা’ একটি বিশাল সাফল্য বয়ে আনে।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: