বৃহস্পতিবার, ৭ জুলাই ২০২২ খ্রীষ্টাব্দ | ২৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

হাফেজ ইফজাল হত্যার প্রতিবাদে ফুঁসে উঠছে ছাত্র-শিক্ষক-জনতা




কামরুল ইসলাম ঃ
সিলেটের কানাইঘাট উপজেলার বাসিন্দা ও সিলেটের এমসি কলেজের শিক্ষার্থী হাফিজ ইফজাল আহমদের হত্যাকান্ডের প্রতিবাদে বিভিন্ন স্থানে ফুঁসে উঠছে ছাত্রজনতা। হাফেজ ইফজাল হত্যার বিচারের দাবিতে মানববন্ধন করেছে বেশ কয়েকটি সংগঠন। ইফজালকে পরিকল্পিত হত্যার অভিযোগ এনে সুষ্ঠু তদন্তের মাধ্যমে অপরাধীদের গ্রেফতার দাবি করছে সংগঠন গুলো।

দ্রুত হত্যা রহস্য উদঘাটন ও খুনীদের চিহ্নিত করে গ্রেফতারের দাবীতে সোচ্চার হয়েছে সহপাঠী, বন্ধু ও এলাকার লোকজন।

গত ১ জুলাই সিলেট নগরীর পাঠানটুলা মদিনা মার্কেটে ইফজাল হত্যার প্রতিবাদে মানববন্ধন করেন পাঠানটুলা জামেয়ার শিক্ষক ও শিক্ষার্থীরা। এই মাদ্রাসার প্রাক্তন শিক্ষার্থী ছিলেন হাফেজ ইফজাল আহমদ। মানববন্ধন বক্তরা বলেন, এটি পরিকল্পিত খুন। তাই দ্রুত তদন্তে মাধ্যমে খুনিদের গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসার আহবান জানান তারা।

বুধবার সকালে ক্যাম্পাসের সামনে জামেয়ার সাধারন শিক্ষার্থী কর্তৃক আয়োজিত মানববন্ধনে বিপুল সংখ্যক শিক্ষক, শিক্ষার্থী ও সাধারণ মানুষ অংশ নেন।

জামেয়ার শিক্ষার্থী কবির আহমদের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্তিত ছিলেন জামেয়ার প্রিন্সিপাল মাওলানা লুৎফুর রহমান হুমায়দী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামেয়ার আরবি প্রভাষক মাওলানা আব্দুন নুর, জীববিজ্ঞানের প্রভাষক ফারুক মিয়া, জামেয়ার ছাত্র প্রতিনিধি হাফিজ গোলাম মোস্তফা। এছাড়াও উপস্থিত ছিলেন, জামেয়ার ছাত্র আজিজুল হাসান নাঈম, হাফেজ রুম্মান, মাসুম আহমদ, শাহরিয়ার আজিজ, সাইফুল্লাহ আক্তার নোমান, আবু তালিব শিপু ও জুনেদ শুকুর প্রমুখ।
এর আগে ২৯ জুন সকালে প্রথম মানববন্ধন কর্মসূচি পালন করে এমসি কলেজের শিক্ষার্থী। সিলেট নগরীতে অনুষ্ঠিত ওই মানববন্ধনে এমসি কলেজের শিক্ষক, শিক্ষার্থীসহ বিভিন্ন ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সেই কর্মসূচীতে কানাইঘাট উপজেলার অনেক ছাত্র ও সাধারণ জনগণও অংশগ্রহণ করে। মানববন্ধনে বক্তারা ইফজাল আহমদকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে দাবী করেন। অবিলম্বে সুষ্ঠু তদন্তের মাধ্যমে ঘটনার প্রকৃত রহস্য উন্মোচন করার জন্য প্রশাসনের প্রতি জোর দাবী জানান। উল্লেখ্য, ইফজাল এমসি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন।

একই দিন দুপুরে নগরীর কেন্দ্রীয় শহিদ মিনারের সামনে টিউশন সেবা সিলেটের উদ্যোগে আরেকটি মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন প্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। মানববন্ধনে একাত্মতা পোষণ করে কানাইঘাট উপজেলা সমাজ কল্যাণ পরিষদ।

টিউশন সেবা সিলেটের শিক্ষক আব্দুল্লাহ আল মামুন সুজনের পরিচালনায় বক্তব্য রাখেন টিউশন সেবা সিলেটের উপদেষ্টা নাজমুস সাকিব, এস এম মনসুর, টিউশন সেবার অন্যতম সংগঠক নাহিদ ফয়সল, কে এম ওয়ালিদ চৌধুরী, এইচ এম আখতার, মুসা মিয়া, শহিদুল ইসলাম, ফারিহা রহমান, এমসি কলেজের শিক্ষার্থী শাহিদ আহমদ, ইফজালের সহপাঠী সামীর আলী, ছাত্র অধিকার পরিষদ এমসি কলেজের যুগ্ম আহবায়ক সাইফুল ইসলাম, যুুগ্ম আহবায়ক জাম্মান আহমদ রাসেল, মাশেদ আহমদ চৌধুরী প্রমুখ।

বক্তারা বলেন, হাফিজ ইফজালকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। খুনীরা প্রভাবশালী মহলের আশ্রয়ে পার যেন না পায় সেই বিষয়ে খেয়াল রাখার জন্য প্রশাসনের কাছে আহবান জানান তারা।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: