বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

Sex Cams

পদত্যাগ করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী




শাহ সুহেল আহমদ:

পদত্যাগ করেছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এ্যডওয়ার্ড ফিলিপ। শুক্রবার সকালে তিনি দেশটির প্রেসিডেন্ট এ্যমানুয়েল মেক্রনের হাতে পদত্যাগপত্র তুলে দেন।

প্রেসিডেন্ট তা গ্রহণ করেছেন নতুন প্রধানমন্ত্রী নিয়োগের ঘোষণা দেন। তবে নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা না হওয়া পর্যন্ত দাপ্তরিক কাজ চালিয়ে যাবেন বলে জানিয়েছেন সদ্য সাবেক প্রধানমন্ত্রী ফিলিপ। তবে মাত্র শেষ হওয়া ফ্রান্সের মিউনিসিপ্যাল নির্বাচনে হাভ্-র নামক একটি পৌরসভাতে এডওয়ার্ড ফিলিপ মেয়র নির্বাচিত হয়েছেন।

চলতি বছরের শুরু থেকে প্রধানমন্ত্রী ফিলিপ পদত্যাগের একটি গুঞ্জন চলে আসছিল। করোনা মহামারী শুরু হওয়ার পর সে আশঙ্কা বেড়ে যায়। বিশেষত প্রেসিডেন্ট মেক্রন এবং ফিলিপের মধ্যে বনিবনা হচ্ছিল না। এ নিয়ে ফ্রান্সের মূলধারার গণমাধ্যমে আলোচনা হচ্ছিল প্রায় প্রতিদিনই।

লকডাউন শেষে মন্ত্রীসভা রদবদলের আলোচনা শুরু হয়। যেকোনো মুহুর্তে প্রধানমন্ত্রী পদত্যাগ করতে পারেন, তা বলা হচ্ছিল ফ্রান্সের মূলধারা রাজনীতিতে। অবশেষ শুক্রবার সকালে তিনি পদত্যাগ করলেন।

ফরাসী পত্রিকা লু-পারিজিয়ার তথ্য মতে, বৃহস্পতিবার সন্ধ্যায় প্রেসিডেন্ট এ্যমানুয়েল মেক্রন ও প্রধানমন্ত্রী এ্যডওয়ার্ড ফিলিপ এলিজি প্রাসাদে সাক্ষাতে মিলিত হন। ওই বৈঠকেই পদত্যাগের সিদ্ধান্ত হয় এবং শুক্রবার সকালে পদত্যাগের ঘোষণা আসে। নতুন প্রধানমন্ত্রী নিয়োগ না দেয়া পর্যন্ত দায়িত্ব দাপ্তরিক দায়িত্ব পালন করবেন বলে বৈঠকে প্রধানমন্ত্রী ফিলিপ নিশ্চিত করেন।

তবে আগামি বুধবারের আগে মন্ত্রীসভা রদবদলসহ নতুন প্রধানমন্ত্রীর ঘোষণাও আসতে পারে বলে ধারণা করছে ফ্রান্সের রাজনৈতিক মহল।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: