বৃহস্পতিবার, ৭ জুলাই ২০২২ খ্রীষ্টাব্দ | ২৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

রোববার ‘ফ্রাঙ্কো-বাংলা ফ্রেন্ডশিপ ফেস্টিভ্যালে’ প্যারিস মাতাবেন জেমস-শিরোনামহীন




শাবুল আহমেদ, প্যারিস (ফ্রান্স) :

ফ্রান্সের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে রবিবার (২৬ জুন) শিল্প-সংস্কৃতির তীর্থভূমি প্যারিসের স্তা স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ফ্রাঙ্কো-বাংলা ফ্রেন্ডশিপ ফেস্টিভ্যাল-২০২২’।

সামাজিক এসোসিয়েশন অফিওরা’র উদ্যোগে অনুষ্ঠেয় এ মৈত্রী উৎসবে বিশেষ সহযোগিতায় রয়েছে বাংলাদেশ দূতাবাস প্যারিস-ফ্রান্স, স্তা-মেরী ও বিসিসিপি স্তা’। এছাড়া আর্থিক সহায়তায় শাহ গ্রূপ এবং আভেক রাব্বানী প্রফেশনাল সার্ভিসেস।

অফিওরা কর্তৃক আয়োজিত বর্ণিল এ উৎসবে মেলা, গানসহ থাকছে নানান আয়োজন।


অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব কনসার্টে সুরের মূর্ছনায় ভাসিয়ে দিতে বাংলাদেশ থেকে আসছে জনপ্রিয় ব্যান্ডদল নগরবাউল, শিরোনামহীন ও সঙ্গীত শিল্পী মুঝা। একসঙ্গে স্থানীয় শিল্পীবৃন্দের পরিবেশনায় মেতে উঠবে পুরো স্টেডিয়াম।
দুপুর ২ টা থেকে রাত সোয়া ১০ টা পর্যন্ত অনুষ্ঠেয় ঐতিহাসিক এ উৎসবকে সফল ও সুন্দর করতে সবার সহযোগিতা কামনা করে ইভেন্ট প্রতিষ্ঠান ‘অফিওরা’র প্রেসিডেন্ট ও ফ্রঁসে আভেক রাব্বানীর প্রতিষ্ঠাতা কাউন্সিলর কৌশিক রাব্বানী খান জানান- এটি সম্পূর্ণ একটি অলাভজনক অনুষ্ঠান। মূলত, ফ্রান্সে বাঙালিদের মেলবন্ধনকে আরো সূদৃঢ় করার পাশাপাশি ফরাসি সংস্কৃতির মাঝে বাংলাদেশি কৃষ্টি-কালচার ছড়িয়ে দিতে আমাদের এই প্রয়াস।

রাব্বানী খান বলেন, আমার অকুণ্ঠ বিশ্বাস ‘ফ্রাঙ্কো-বাংলা ফ্রেন্ডশিপ ফেস্টিভ্যাল’-এ দেশীয় আমেজে প্যারিসের বুকে এক টুকরো অন্যরকম বাংলাদেশ খুঁজে পাবেন আগত স্বজনেরা।

একটি সুশৃঙ্খল সুন্দর ও আনন্দযজ্ঞ অনুষ্ঠান উপভোগের চিন্তার বিষয়টিকে অগ্রাধিকার দেওয়ার পাশাপাশি বিশাল এ আয়োজনের ব্যয় নির্বাহের দিক বিবেচনা করে অনুষ্ঠানে প্রবেশ মূল্য ১৫ ইউরো ধার্য করা হয়েছে। প্রতি টিকেট মূল্য থেকে ১ ইউরো করে সিলেটের বন্যার্তদের সহযোগিতায় প্রদান করা হবে বলে তিনি জানান।

২৬ জুন সবাইকে একটি ব্যতিক্রমী অনুষ্ঠান উপহার দেওয়ার প্রত্যয় ব্যক্ত করে রাব্বানী খান বলেন, পরবাসে আমাদের বাঙালি সংস্কৃতির বিকাশন তথা প্রসারে এ রকম অনুষ্ঠানের ধারাবাহিকতা প্রতি বছর অব্যাহত রাখার নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাব।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: