শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ৪ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

স্পেনে আগুনে ২৩৭ জনের মৃত্যু




স্পেন প্রতিনিধি:

গ্রীষ্মকাল শুরুর আগেই স্পেনের তাপমাত্রা সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। চলমান এ পরিস্থিতিতে মাদ্রিদের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ডু ফোম থিম পার্কটির কাছাকাছি আগুন চলে আসায় দুর্ঘটনা এড়াতে পার্ক খালি করেছে কর্তৃপক্ষ। উত্তর-পশ্চিমাঞ্চলের অনেক এলাকায় দাউ দাউ করে আগুন জ্বলছে। পুড়ে যাচ্ছে সেখানকার হেক্টরের পর হেক্টর জমি। গ্রীষ্মকাল শুরুর আগেই সৃষ্ট ভয়াবহ দাবদাহের কারণে বেশ কয়েক দিন ধরে দাবানল সৃষ্টি হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া অনুমান অনুসারে স্পেনে বর্তমান দাবানলের কারণে মৃত্যুর সংখ্যা চলতি সপ্তাহে বেড়ে ২৩৭ জনে দাঁড়িয়েছে।

স্বাস্থ্য ইনস্টিটিউট সতর্ক করেছে যে তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকালে আগামী দিনে এই সংখ্যাগুলো আরও বাড়তে পারে। দেশটির Instituto de Saúde Carlos III da Espanha (ISCIII) চতুর্থ (13) এবং পঞ্চম-ফেইরা (14) এর জন্য যথাক্রমে 60 এবং 93 আনুমানিক মৃত্যুর নিবন্ধিত হওয়ার সাথে সাথে নতুন সংখ্যা প্রকাশ করার পর থেকে সংখ্যা তিনগুণ হয়েছে। গত সপ্তাহে উচ্চ তাপমাত্রার কারণে ডোয়েনাসে মারা যাওয়া মানুষের সংখ্যা আরও বাড়তে পারে, যেহেতু-শুক্রবার এর সংখ্যা এখনও প্রকাশ করা হয়নি।

স্বাস্থ্য ইনস্টিটিউট সতর্ক করেছে যে তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকায় আগামী দিনে এই সংখ্যা আরও বাড়তে পারে। রেকর্ডে দ্বিতীয় উষ্ণতম জুনের পর, পশ্চিম ইউরোপ এই গ্রীষ্মে তার দ্বিতীয় উষ্ণতম তাপপ্রবাহের মুখোমুখি হচ্ছে। জুন মাসে স্বাস্থ্য মন্ত্রণালয় অনুসারে স্পেনে তাপের কারণে ৮২৯ জন মারা গেছেন।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: