শনিবার, ২২ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ফ্রান্সে একুশ উদযাপনের লক্ষ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত




ফ্রান্স থেকে আবুল কালাম মামুন:

ফ্রান্সে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের লক্ষ্যে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

রোববার প্যারিসের স্হানীয় একটি রেস্টুরেন্টে একুশ উদযাপন পরিষদের উদ্যোগে এ মতবিনিময় সভার আয়োজন করা হয় ।

মতবিনিময় সভায় ফ্রান্সের বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন রাজনৈতিক ,সামাজিক ,সাংস্কৃতিক ও আঞ্চলিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

সবার শুরুতে ৫২ এর ভাষা আন্দোলনে সকল শহীদদের প্রতি এক মিনিট নীরবতা পালন করা হয়
একুশ উদযাপন পরিষদের সম্মানিত আহবায়ক টিএম রেজা নতুন আহবায়ক হিসেবে জনাব সুব্রত ভট্টাচার্য্য শুভ কে এবং সদস্য সচিব হিসেবে এমদাদুল হক স্বপনের নাম ঘোষণা করেন।
এতে উপস্থিত ছিলেন- একুশে উদযাপনের প্রধান উপদেষ্টা
কাজী এনায়েত উল্লাহ, ফ্রান্স আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আবুল কাশেম, সাধারণ সম্পাদক দিলওয়ার হোসেন কয়েছ, মুক্তিযোদ্ধা জিয়াউল অফ চৌধুরী নাসির,ফ্রান্স বাংলাদেশ বিজনেস ফোরামের সভাপতি সাত্তার আলী সুমন (শাহ আলম), ঢাকা বিভাগ অ্যাসোসিয়েশনের উপদেষ্টা মন্ডলীর চেয়ারম্যান শাজাহান রহমান , ফ্রান্স আওয়ামী লীগের
উপদেষ্টা বিশিষ্ট কমিটি ব্যক্তিত্ব সালেহ আহমেদ চৌধুরী, ঢাকা বিভাগ অ্যাসোসিয়েশনের সভাপতি শাজাহান সারু , সিলেট বিভাগ সমাজ কল্যাণ সমিতির সহ-সভাপতি ফয়সাল আহমেদ বেলাল, সেলিম উদ্দিন বাংলা অটো ইস্কুল ও গ্যারেজের চেয়ারম্যান জনাব সালাম রহমান কো চেয়ারম্যান শরীফ রহমান , শিখানো বাংলাদেশ এসোসিয়েশনের সভাপতি ( প্যা‌রিসের প্রথম স্থায়ী শহীদ মিনারের উদ্যোক্তা)
স্বরুপ শ’দিউল ,
উত্তরবঙ্গ সমিতির সভাপতি মোস্তফা হাসান , শাহজালাল স্পোর্টিং ক্লাবের সভাপতি ফয়সাল উদ্দিন ,
বরিশাল ডিভিশন অ্যাসোসিয়েশনের সভাপতি ওবায়দুল ইসলাম রিয়াদ
নরসিংদী সমিতির সভাপতি আলী আজম খান,
কুমিল্লার বিভাগ সমিতির ভুট্টু , বাবু,
ঢাকা সমিতির সহ-সভাপতি আসাদুজ্জামান সুমন ,

সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন এনায়েত হোসেন সোহেল লুৎফুর রহমান বাবু, মো : আবুল কালাম মামুন, শাহ সোহেল , রাসেল আহমেদ, তাজ উদ্দিন ৷

এছাড়াও বক্তব্য রাখেন
বরিশাল সমিতির সহ-সভাপতি ওদুদ খান , কামাল শিকদার
ঘাতক দালাল নির্মূল কমিটির আহবায় প্রকাশ রায় ,
এবং উদয়ন বড়ুয়া , কামাল পাশা
মুক্তিযুদ্ধ সংহতি পরিষদের সাধারণ সম্পাদক জনাব মনির হোসেন ,
বাংলাদেশ ফার্নিচারের চেয়ারম্যান মাসুদ মিয়া , ফ্রান্স আওয়ামী লীগের
শিক্ষা ও সাহিত্য বিষয়ক সম্পাদক রবিউল ইসলাম সিলেট শাহজালাল স্পোর্টিং ক্লাবের সাধারণ সম্পাদক অমিত মারুফ শহিদুল ইসলাম
স্বরলিপি শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী যুগ্ন সাধারন সম্পাদক মুনসুর আহমেদ সহ কমিউনিটিরবিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ এবং ফ্রান্সের ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার ব্যক্তিবর্গসহ
সাংবাদিক নেতৃবৃন্দ এবং বিভিন্ন পর্যায়ে নেতৃবৃন্দ

এতে সিদ্ধান্ত হয় – প্রতি বছরের ন্যায় এবারো প্যারিসের প্লাস বাতাই দু স্টেলিংগার্ড এ অস্হায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন। ফ্রান্সের বাংলাদেশি বিভিন্ন সামাজিক ,আঞ্চলিক ও সাংস্কৃতিক সংগঠনকে সম্পৃক্ত করা, বাংলাদেশী সংগীত শিল্পীদের অংশগ্রহণে “শত কন্ঠে একুশের গান” কবিতা আবৃত্তি ,শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা আয়োজন।

একই সাথে মহান “একুশের তাৎপর্য ও বায়ান্নর ভাষা আন্দোলনের ইতিহাস” বাংলার পাশাপাশি ফরাসী ভাষায় লিফলেট আকারে একুশ উদযাপনের দিন অস্থায়ী শহীদ মিনার প্রাঙ্গনে উপস্থিত মানুষের মধ্যে বিতরণ করা।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: