শনিবার, ২২ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

প্যারিসে সাফ’র অন্যরকম কফি আড্ডা




বিশেষ প্রতিনিধি

শনিবার ১৮ ফেব্রুয়ারি প্যারিসে অনুষ্ঠিত হয়েছে দারুণ একটি কফি আড্ডা। বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন শ্রেণী পেশার মানুষের উপস্থিতিতে জমজমাট এই কফি আড্ডার আয়োজন করেছিল সডিলডারিতে অঁজি ফঁস-Solidarités Asie France (SAF)। আনন্দঘন এই কফি আড্ডায় বিভিন্ন বিষয়ের উপর নিজেদের অভিজ্ঞতা শেয়ার করেন উপস্থিত সকলে। আড্ডায় উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক ও কবি লোকমান আহম্মদ আপনসহ বেশ কিছু সংখ্যক বাংলাদেশি। সাফের সেচ্ছাসেবীদের আন্তরিক আতিথিয়েতা আর আড্ডাস্থলে তৈরী গরম গরম পিয়াজু, চা, কফি সহ নানা হালকা খাবারের সাথে সাথে আড্ডা চলে সন্ধ্যা থেকে রাত অবদি।

মনোরম এই আড্ডায় উপস্থিত সকলের নানা অভিজ্ঞতা শেয়ারের পাশাপাশি কবিতা, গান, কুইজ, হাসি আনন্দে মুখরিত হয়ে উঠে আ্ড্ডাঘর। এর পাশপাশি আড্ডা দিতে দিতে ফ্রান্সের প্রশাসনিক কিছুকিছু কাজ কিভাবে নিজে নিজে করা যায় সে বিষয়ের উপর আনন্দঘন একটি পরিবেশনাও ছিল কফি আড্ডায়। জরুরী কিছু প্রশাসনিক কাজ কিভাবে ঘরে বসে নিজে নিজে করা যায় সে বিষয়ের উপর চমৎকার একটি স্লাইড শো পরিবেশন করেন সোহেল আহমদ। তিনি স্লাইড শোয়ে ব্যাখ্যা করেন কিভাবে স্টেপ বাই স্টেপ নিজেরা সহজেই নিজেদের প্রয়োজনীয় প্রশাসনিক কাজগুলো করে নিতে পারেন। আড্ডা দিয়ে মজা করে করে জরুরী এরকম কিছু একটা জেনে নিতে পারাটা দারুণ উপভোগ করেছেন উপস্থিত সবাই।

এরকরম অনন্য একটি আয়োজন প্রসঙ্গে সাফের প্রতিষ্ঠাতা নয়ন এনকে জানান, চমৎকার এই আইডিয়াটি এসেছে প্রশাসনে কর্মরত এবং বিষয়টির উপর অভিজ্ঞ সোহেল আহমদের কাছ থেকে। সকলের উপস্থিতি এবং আনন্দঘন অংশগ্রহণ তাদেরকে ব্যাপক অনুপেরণা যুগিয়েছে। তারা এরকম কফি আড্ডা প্রতিমাসে নিয়মিত করবেন এবং আগামী আড্ডাগুলো প্রশাসনিক সার্ভিসের বাইরে আরো বেশি নিরেট আড্ডাকেন্দ্রিক হবে বলে তিনি জানান। বিকাল চারটা থেকে শুরু করে সন্ধ্যা সাতটা অবদি চলে এই আনন্দ আড্ডা। কফি আড্ডায় উপস্থিত অনেকেই জানান, বাংলাদেশী আমেজে চলা এই আড্ডায় উপস্থিত হয়ে তারা খুব খুশি, আগামীতে এরকম আড্ডা হলে তারা নিয়মিত আসবেন। আড্ডায় সাফের সেচ্ছাসেবী হিসেবে উপস্থিত ছিলেন মণি, শাহীন, সোনিয়া, আফসানা, জুবাইদা, কফিল, রুমন, জামাল, তানজিনা, চম্পা কামরুল এবং মিজান।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: