বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

সাফ’র উদ্যোগে প্যারিসের “Château de Fontainebleau” ভ্রমণ অনুষ্ঠিত




শাবুল আহমেদ, প্যারিস (ফ্রান্স) :

ফ্রান্সের জনপ্রিয় সামাজিক এসোসিয়েশন সলিডারিতে অ্যাঁসি ফ্রঁস (সাফ)’র উদ্যোগে প্যারিসের ঐতিহাসিক স্থান “Château de Fontainebleau” ভ্রমণ অনুষ্ঠিত হয়েছে।
রবিবার (৫ মার্চ) সাফ’র নতুন প্রজেক্ট : ‘SAF এর সাথে ফ্রান্সের আবিষ্কার’ অংশ হিসেবে এ ভ্রমণ অনুষ্ঠিত হয়। প্রথম ভ্রমণে প্যারিসের কেন্দ্র থেকে ৫৫ কিলোমিটার দক্ষিণ অবস্থিত ফ্রান্সের দর্শনীয় ও ইতিহাস সমৃদ্ধ স্থান “Château de Fontainebleau” ভ্রমণ করেন সংগঠনের সদস্য, সেচ্ছাসেবক।
সাফ প্রেসিডেন্ট এনকে নয়নকে’র ব্যতিক্রম এক উদ্যোগে অংশ নিতে পেরে এসোসিয়েশনের সদস্য ও স্বেচ্ছাসেবকরা বেশ আনন্দিত এবং উচ্ছ্বসিত। এরকম উদ্যোগ অব্যাহত রাখতে সদস্য এবং স্বেচ্ছাসেবকেরা সম্মিলিতভাবে সাফ প্রেসিডেন্ট নয়ন এনকে-এর প্রতি আহ্বান জানান। এ ভ্রমণে অংশগ্রহণ করেন সংগঠনের মোট ২৬ জন সদস্য ও সেচ্ছাসেবক। পরিদর্শনের শেষে “Château de Fontainebleau” বিষয়ে এক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে তিনজন বিজয়ী হন। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। বিজয়ীদের প্রথম স্থান অর্জনকারী শাম্মি বলেন- ‘দীর্ঘ কর্মব্যস্ততার এ ধরণের ব্যতিক্রমী আয়োজন আমাকে একদিকে যেমন দিয়েছে মানসিক প্রশান্তি , অন্যদিকে এ দেশের ইতিহাস, শিল্প ও সাহিত্যে জ্ঞান আহরণের এক অপূর্ব সুযোগের দ্বার খুলে দিয়েছে।’


সাফ’র প্রেসিডেন্ট ও প্রতিষ্ঠাতা নয়ন এনকে বলেন- ‘সাফ অভিবাসীদের ফরাসি সমাজে আরও দ্রুত সংহত করতে সাহায্য করার জন্য সম্ভাব্য সবকিছু করে থাকে। প্রথমত, SAF ঐতিহাসিক স্থান পরিদর্শনের আয়োজন করেছে এবং করবে যা অভিবাসীদের ফ্রান্সের ইতিহাস, সংস্কৃতি এবং ঐতিহ্যকে আরও ভালোভাবে বুঝতে সাহায্য করে। এটি তাদের নতুন আয়োজক দেশ সম্পর্কে আরও সম্পূর্ণ দৃষ্টিভঙ্গি দেয়, যা ফরাসি সমাজকে একীভূত এবং আরও ভালোভাবে বোঝার জন্য দরকারি। উপরন্তু, ঐতিহাসিক স্থান পরিদর্শন অভিবাসীদের তাদের নতুন দেশের সাথে সংযুক্ত বোধ করতে সাহায্য করে।’ তিনি আরো বলেন- ‘ফ্রান্সের ইতিহাস ও সংস্কৃতি সম্বন্ধে জানার মাধ্যমে, অভিবাসীরা তাদের নতুন দেশের সাথে সম্পৃক্ততার অনুভূতি গড়ে তোলে এবং তাদের পরিবেশের সাথে আরও বেশি সঙ্গতি বোধ করে। ঐতিহাসিক স্থান পরিদর্শন ব্যক্তিগত পর্যায়ে একটি সমৃদ্ধ অভিজ্ঞতা। এটি অভিবাসীদের নতুন স্থান আবিষ্কার করতে এবং তাদের দিগন্ত বিস্তৃত করতে সাহায্য করে, যা সাংস্কৃতিকভাবে খুব ফলপ্রসূ।’ আগামীতে এরকম আরো ইভেন্ট আয়োজনের প্রত্যয় ব্যক্ত করেন সাফ প্রেসিডেন্ট এনকে নয়ন।

 

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: