সোমবার, ৪ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ২১ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

জলবায়ু পরিবর্তন : নদী রক্ষায় আমাদের করণীয় শীর্ষক গোলটেবিল প্যারিসে




নিজস্ব প্রতিবেদক:

গতকাল শুক্রবার ফ্রান্সের রাজধানী প্যারিসের এক হল রুমে ইউরো বাংলা প্রেসক্লাব ফ্রান্সের উদ্যোগে “জলবায়ু পরিবর্তন : বাংলাদেশের নদ-নদী রক্ষায়” করণীয় শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
সংগঠনের সভাপতি এটিএন বাংলা ইউকে ফ্রান্স প্রতিনিধি তাজ উদ্দিনের সভাপতিত্বে যুগ্ম সাধারণ সম্পাদক আলী হোসেনের পরিচালনায়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ কমিউনিটি অ্যাসোসিয়েশন ফ্রান্সের সভাপতি বিশিষ্ট লেখক চৌধুরী সালেহ আহমদ।
প্রধান আলোচক ও সংবর্ধিত অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ থেকে আগত বিশিষ্ট নদী গবেষক, সাংবাদিক শাহাবুদ্দিন শুভ, সমাজসেবক সাব্বির আহমদের পবিত্র কুরআন তিলাওয়াত শেষে শুভ উদ্বোধন ঘোষণা করেন আর টিভি ফ্রান্স প্রতিনিধি কলামিস্ট তাইজুল ফয়েজ।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন ফ্রান্স বাংলাদেশ বিজনেস ফোরামের সাধারণ সম্পাদক সুব্রত ভট্টাচার্য শুভ, ফ্রান্স আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফয়ছল উদ্দিন, ধর্ম বিষয়ক সম্পাদক শেখ সালেহ আহমদ, প্যারিস বাংলা প্রেসক্লাব এর সভাপতি শাহ সোহেল, ইউরো ফোকাস এর সিইও এম আলী চৌধুরী, প্রতিদিনের বাংলাদেশের প্রতিনিধি আহমদ সাবুল, ফ্রান্স বাংলাদেশ প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক মিজানুর রহমান,সাবেক ছাত্রনেতা ইয়াকুব খন্দকার শুভ, সমাজসেবক আব্দুর রহমান, শাহেদ আহমদ, ইউরো বাংলা প্রেসক্লাব ফ্রান্সের সহ-সভাপতি নাজমুল হক, মোহাম্মদ রুকন। পরে দেশ ও জাতির কল্যাণ কামনা করে ও প্রখ্যাত সাংবাদিক আব্দুল গাফফার চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিশেষ মোনাজাত করেন মাওলানা নুরুল ইসলাম।
বক্তারা বলেন বাংলাদেশের নদীগুলোর নাব্যতা সংকটের শিকার। মানবদেহের শীরা-উপশিরার মতোই বাংলাদেশের বেঁচে থাকার কাজ করে এসব নদ-নদী।
ঢাকার হৃতপিন্ড বলে পরিচিত বুড়িগঙ্গার জলদুষণ এতটাই মারাতক রূপ ধারণ করেছে। বুড়িগঙ্গার বক্ষে বাতাসেও এখন দুর্গন্ধ। শিরা-উপশিরা ক্ষতিগ্রস্থ হলে মানবদেহকে যেমন অসুস্থ করে তোলে তেমনিঅবস্থা হয়েছে আমাদের প্রিয় বাংলাদেশের। বৈশ্বিক উঞ্চতা বৃদ্ধির কারণে হিমালয়ের বিস্তীর্ণ এলাকায় হিমবাহ গলে যাওয়ার হার দ্রুত বৃদ্ধির কারণেও ঘন ঘন বন্যা হওয়ার সম্ভাবনা রয়েছে।
এই জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে পরিত্রাণ পেতে হলে আমাদের এখনই দেশ বিদেশ থেকে আওয়াজ তুলতে হবে।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: