মঙ্গলবার, ১৮ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

লন্ডনের ড্যাজলিন ডনে যোগ দিলেন দুলাল আহমদ চৌধুরী




ডেস্ক রিপোর্ট :

বাংলাদেশের খ্যাতিমান সাংবাদিক দুলাল আহমদ চৌধুরী যুক্তরাজ্য থেকে প্রকাশিত ডেইলি ড্যাজলিং ডন (উধুুষরহমউধহি) পত্রিকায় সম্পাদক পদে যোগ দিয়েছেন।
ইংরেজি এই পত্রিকাটি বর্তমানে লন্ডন থেকে প্রিন্ট ও ডিজিটাল মাধ্যমে প্রকাশ হলেও পর্যায়ক্রমে নিউইয়র্ক, টরেন্টো ও প্যারিস থেকেও একযোগে প্রকাশের পরিকল্পনা রয়েছে। গত জুন মাসের শুরুতে যাত্রা করেই মাত্র এক মাসের মধ্যে ইংল্যান্ড, ইউরোপ-আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে প্রবাসী বাংলাদেশী পাঠক মহলে ব্যাপক সাড়া ফেলতে সক্ষম হয়েছে।
এক সময়ের সাড়া জাগানো দুর্দান্ত সাহসী রিপোর্টার দুলাল আহমদ চৌধুরী সর্বশেষ ঢাকা থেকে প্রকাশিত দৈনিক মানবকণ্ঠের সম্পাদক ছিলেন। ড্যাজলিং ডনে যোগদান সম্পর্কে তিনি বলেন, ব্রিটেনসহ ইউরোপ-আমেরিকায় অবস্থানরত শতভাগ বাংলাদেশি পেশাদার সাংবাদিকদের মালিকানায় পত্রিকাটি প্রকাশ হচ্ছে। প্রকাশক মুনজের আহমদ চৌধুরীসহ উদ্যোক্তা সবাই আমাদের হাতে গড়া তৃনমুল থেকে উঠে এসে দেশে-প্রবাসে প্রতিষ্ঠা পাওয়া সাংবাদিক। ইংল্যান্ড-আমেরিকায় বাংলাদেশিদের মালিকানায় ব্যতিক্রমি এই উদ্যোগ পশ্চিমা দেশগুলোতে বাংলাদেশকে ব্র্যান্ডিং করার পাশাপাশি প্রবাসী বাংলাদেশি যারা  সেসব দেশের মুলধারার রাজনীতির সঙ্গে যুক্ত তাদের আরো সামনের দিকে এগিয়ে নিতে যুগান্তকারী ভুমিকা পালন করবে। একই সঙ্গে ইউরোপ-আমেরিকায় বাংলাদেশি বংশোদ্ভুত নতুন প্রজন্মকে দেশের প্রতি আকৃষ্ট করতে কাজ করবে। তিনি বলেন, একটি মত নিরপেক্ষ স্বাধীন ও পেশাদার সাংবাদিকতায় কাজ করবে ড্যাজলিং ডন।
দুলাল আহমদ চৌধুরী নব্বই দশকের শুরুতে সাংবাদিকতায় যুক্ত হন। কাজ করেন সিলেটের প্রাচীনতম সংবাদপত্র যুগভেরী, আলোচিত দৈনিক আজকের সিলেটে। ১৯৯৮ সালে পাড়ি দেন রাজধানী ঢাকায়। সৎ, নিষ্ঠাবান, দেশাত্ববোধসম্পন্ন ও দায়িত্বশীল সাংবাদিক হিসেবে পরিচিত দুলাল আহমদ চৌধুরী দেশের জনপ্রিয় বিভিন্ন দৈনিক পত্রিকায় গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। একসময়ে বাংলাদেশের বহুল আলোচিত সংবাদপত্র আমাদের সময়-এর প্রতিষ্ঠাকালীন সময় থেকে পর্যায়ক্রমে চিফ রিপোর্টার, হেড অব নিউজ ও সর্বশেষ অ্যাসোসিয়েট এডিটর ছিলেন। তিনি দৈনিক জাগরণের নির্বাহী সম্পাদক, বাংলাট্রিবিউনের চিফ নিউজ এডিটর, দৈনিক বর্তমানের যুগ্ম সম্পাদক ও দৈনিক মাতৃভুমির সিনিয়র রিপোর্টারের দায়িত্ব পালন করেছেন। সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় তার অনেক প্রতিবেদন সংশ্লিষ্ঠ মহলে তোলপাড় সৃষ্ঠি করেছে। সরকার-প্রশাসন, পার্লামেন্ট, নির্বাচন কমিশন ও কূটনৈতিক বিটে তিনি ছিলেন ব্যাপক আলোচিত রিপোর্টার। সিলেটের গোলাপগঞ্জ উপজেলার সন্তান শিক্ষানুরাগী দুলাল আহমদ চৌধুরী সাংবাদিকতার পাশাপাশি এলাকা ও ঢাকার একাধিক কলেজ-স্কুল পরিচালনা পরিষদে যুক্ত রয়েছেন। সামাজিক কর্মকা­েও রয়েছে তার ব্যাপক অংশগ্রহণ।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: