মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

প্যারিসে সাফ’র উদ্যোগে ‘বিশ্ব পরিচ্ছন্নতা দিবস’ উদযাপন




শাবুল আহমেদ, প্যারিস (ফ্রান্স)

পরিবেশ রক্ষায় সচেতনতা বৃদ্ধির লক্ষে প্যারিসে অভিবাসীবান্ধব সামাজিক সংগঠন সলিডারিতে আঁজি ফ্রান্স (সাফ)’র উদ্যোগে ‘বিশ্ব পরিচ্ছন্নতা দিবস’ উদযাপন করা হয়েছে।
দিবসটি উদযাপন উপলক্ষে শনিবার (১৬ সেপ্টেম্বর) বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। এরমধ্যে সকাল ১০টা থেকে দুপুর ১ টা পর্যন্ত প্যারিস শহরের বিভিন্ন সড়কে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালিত হয়। আয়োজিত কর্মসূচিতে প্যারিস-১৮ পৌরসভার ডেপুটি মেয়র, কাউন্সিলর, সাফ’র প্রেসিডেন্ট ও প্রতিষ্ঠাতা নয়ন এনকে, সাফ’র সদস্য ও সেচ্ছাসেবীসহ বিভিন্ন দেশের প্রায় শতাধিক অভিবাসী অংশগ্রহণ করেন।
পরে দুপুর ১ টায় প্যারিস-১৮ পৌরসভাধীন জুলস জোফরিন এলাকায় সমবেত সবাইকে নিয়ে এক আলোচনা সভা ও ধন্যবাদ জ্ঞাপনের আয়োজন করা হয়। এসময় পরিস্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণকারীদের মাঝে স্বীকৃতি হিসেবে সম্মাননা সনদ প্রদান করা হয়।


সভার সমাপনী বক্তব্যে সাফ’র প্রেসিডেন্ট ও প্রতিষ্ঠাতা নয়ন এনকে বলেন, ‘সুস্থ-সুন্দরভাবে বেঁচে থাকার জন্য চারপাশের পরিবেশ সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ আমাদের নৈতিক দায়িত্ব। তিনি বলেন, শহরকে পরিচ্ছন্ন রাখতে যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলা থেকে বিরত থাকার পাশাপাশি জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আমাদেরকে প্রতিনিয়ত সচেতন থাকতে হবে।’
পরিচ্ছন্নতা কার্যক্রমে বাংলাদেশিদের অংশগ্রহণ দেখে ফরাসিরা মুগ্ধতা প্রকাশ করে অভিবাদন জানিয়েছে উল্লেখ করে নয়ন এনকে আরো বলেন, ‘যেহেতু আমরা ফ্রান্সে বসবাস করি; এখানকার আলো-বাতাশে আমাদের নতুন প্রজন্মরা বেড়ে ওঠছে। অতএব, এদেশের প্রতি আমাদেরও দায়িত্ব কর্তব্য রয়েছে। প্রতিদিন না পারলেও মাঝেমধ্যে বিভিন্ন সামাজিক ও পরিবেশ বিষয়ক কল্যাণমূলক কর্মসূচিতে আমাদের অংশ নেয়া উচিত।’
তিনি জানান, ভবিষ্যতে এই কার্যক্রমের আরো গতিশীল ও প্রসার ঘটাতে সাফ’র আন্তরিক প্রচেষ্টা অব্যাহত থাকবে।
এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সাফ সদস্য মামুন হাসান, শাহীন আহমেদ, রুমন, তৌহিদ, ইরান, সামি, মিমি, মনি, ইমনসহ এসোসিয়েশনের বিভিন্ন পর্যায়ের সদস্য ও সেচ্ছাসেবকবৃন্দ।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: