বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

প্যারিসে ‘অক্ষর’র সাংস্কৃতিক সন্ধ্যা




নিজস্ব প্রতিবেদকঃ

গান, কবিতা, পুঁথি পাঠসহ নানা আয়োজনে প্যারিসে অনুষ্ঠিত হল অক্ষর আয়োজিত সাংস্কৃতিক সন্ধ্যা। রোববার সন্ধ্যায় প্যারিসের একটি অভিজাত হলে অনুষ্ঠিত সাংস্কৃতিক সন্ধ্যায় বক্তারা বলেন- মানুষের মধ্যে নৈতিক চেতনা জাগ্রতকরণ এবং তার লালন ও উৎকর্ষ সাধন সাহিত্যেরই কীর্তি।

বিশিষ্ট কবি হাসনাত জাহানের পরিচালনা, প্রযোজনা ও সার্বিক তত্ববধানে অনুষ্ঠিত সাংস্কৃতিক সন্ধ্যা পরিচালনা করেন বিশিষ্ট কবি মুনির কাদের।

রবীন্দ্র, আধুনিক ও দেশাত্ববোধক গানের তালে তালে সাংস্কৃতিক সন্ধ্যাটি কবি-সাহিত্যিক, শিল্পীদের মিলনমেলায় পরিণত হয়। সেই সাথে কবিদের সকণ্ঠে কবিতাপাঠ আলাদা প্রাণের সঞ্চার করে।

অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন বিশিষ্ট কণ্ঠশিল্পী মৌসুমী চক্রবর্তী, রাখী পিউরিফিকেশন ও অমিয়া রহমান। তাদের সাথে তবলায় ছিলেন প্লাসিড শিপন। সাংস্কৃতিক সন্ধ্যার অন্যতম আকর্ষণ পুঁথি পাঠ করেন কাব্য কামরুল। কবিতা পাঠে অংশ নেন কবি আবু সালেহ, মুহাম্মদ গোলাম মোরশেদ, বদরুজ্জামান জামান, শোয়েব মোজাম্মেল, রাহুল চৌধুরী, সাইফুল ইসলাম, লোকমান আহমদ আপন, মেরি হাওলাদার প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন- মানবজীবনে সাহিত্যের প্রকৃত অবস্থান কোথায়, তা সন্ধান করে দেখা আবশ্যক। খুঁজে দেখা দরকার যে, জীবনের সাথে সাহিত্যের সম্পর্ক কতটা ওতপ্রোতে, সাহিত্য কিভাবে লালিত-পালিত হয়, উন্নতি ও উৎকর্ষ লাভ করে এবং তখন তা কিরূপ পরিগ্রহ করে।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: