মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

সাংবাদিক থেকে সম্পাদক বেশি!




  • ফাহিমা নিপা

ইদানীং সৌশ্যাল মিডিয়া খুললেই দেশি-বিদেশি বহু খবর চোখে পড়ে। এসবের বেশিরভাগই আসে কোনো না কোনো অনলাইন পোর্টালে ভেসে। কখনোসখনো এগুলোর দু-একটিতে চোখ রাখলেই হোঁচট খেতে হয়। মাঝেমাঝে হোঁচট খেয়ে উল্টে পড়ে গিয়ে জ্ঞান হারানোর দশা হয়ে যায়! কারণ, এসব সংবাদনামী রচনাগুলো সংবাদ-সংশ্লিষ্ট কোনো নীতিমালার আওতায় পড়ে না। অধিকাংশেরই থাকে না কোনো ইণ্ট্রো, নেক কিংবা বডি। আর বডি না থাকলে তো লেজের প্রশ্নই আসে না। আচ্ছা মৌলিক এ বিষয়গুলো ছাড়া কি কোনো রচনাকে আমরা সংবাদ নামে আখ্যা দিতে পারি? উল্লিখিত বিষয়গুলো প্রকৃত সাংবাদিকরা অবশ্যই জেনে থাকবেন, এটাই স্বাভাবিক। আর এ স্বাভাবিক বিষয়টা যখন বৃহত্তর পাঠক সমাজের চোখে অস্বাভাবিক হয়ে ধরা দেয় তখন অনেক সময় বাধ্য হয়ে স্ক্রল করে নিচের দিকে যেয়ে সম্পাদক খুঁজতে হয়। আর তখনই আমাদের কাছে বিষয়টি পরিস্কার হয়ে যায়; আমরা বুঝতে পারি কেনো এমনটা হচ্ছে।

বলতে দ্বিধা নেই— স্বদেশী পোর্টাল ছাড়াও গত কয়েক বছরে ইউরোপ আমেরিকা কানাডা অস্ট্রেলিয়াভিত্তিক অনলাইন পোর্টালের জনক ও পরিচালকদের অধিকাংশেরই নেই ফাইভ ডব্লিউ ওয়ান এইচ-এর মতো মৌলিক বিষয়ের ন্যূনতম ধারণা!

হাইস্কুলে গরুর রচনা লেখার ক্ষেত্রেও কাঠামোগত একটা নিয়ম মানা হয় আজো। কিন্তু আফসোস, তথাকথিত ওইসব অনলাইন পোর্টালের সংবাদ তকমাধারি অধিকাংশ রচনায় বর্তমানে ফ্রি ভার্সের যে ফ্রিস্টাইল চর্চা এবং ফ্রি বাণিজ্য হচ্ছে তা প্রকৃত সংবাদকর্মী ও সাংবাদিকতাকে রীতিমতো লজ্জায় ফেলে দিচ্ছে। প্রকৃত সাংবাদিকরা এসব রচনা দেখে হতবাক হয়ে মুষড়ে পড়ছেন।

এই তো গতকাল আমার এক সজ্জন আফসোস করে বললেন— দেখছেন, এখন সংখ্যায় সাংবাদিক থেকে সম্পাদক বেশি হয়ে গেছেন! বললেন আরও— বায়ান্নর ভাষা আন্দোলন ভেস্তে যেতে বসেছে! বাংলা বানান বাক্যকে যেভাবে ইচ্ছামতো কোপানো হচ্ছে, জবাই করে খুন করা হচ্ছে তা আগের যেকোনো সময়ের তুলনায় ভয়াবহ আকার ধারণ করেছে!

জবাবে আমি একটু মজা করে বললাম— একসময় একজন ধীমান সম্পাদকের আন্ডারে অনেক সাংবাদিক কাজ করতেন; এখন অনেক সম্পাদকের আন্ডারে একজন সাংবাদিকও কাজ করেন না, মহামতি সম্পাদকেরা একাই একশ— এটাই বোধহয় এখনকার অনলাইন পোর্টালের মৌলনীতির মৌন মেসেজ!

ভদ্রজন অট্টহাসিতে ফেটে পড়লেন।

৫ মে, ২০২০।। প্যারিস, ফ্রান্স ।

 

লেখকঃ চিন্তক ও অনলাইন অ্যাক্টিভিস্ট।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: