বৃহস্পতিবার, ৭ জুলাই ২০২২ খ্রীষ্টাব্দ | ২৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

ফ্রান্সে ‘বাংলাদেশ স্টাডিজ: এন ওভারভিউ’ শীর্ষক দুইদিনের আন্তর্জাতিক সম্মেলন সম্পন্ন




লোকমান আহম্মদ আপন, বিশেষ প্রতিবেদক:

ফ্রান্সের রাজধানী প্যারিসে ১৪ ও ১৫ জুন অনুষ্ঠিত হয়েছেবাংলাদেশ বিষয়ক দুইদিনের একটি আন্তর্জাতিক সম্মেলন।‘বাংলাদেশ স্টাডিজ : এন ওভারভিউ’ শীর্ষক দুইদিনের এইসম্মেলননের আয়োজন করেছে ইনালকো (INALCO – institute national des lounge et civilization orientales)।পাঁচিটি প্যানেলে ভাগ করে অনুষ্ঠিত দুইদিনের এই সম্মেলনেবাংলাদেশ, বাংলা সাহিত্য, মধ্যযুগের বাংলা মুসলিম সাহিত্য, বাংলাদেশের প্রকৃতি, বাংলাদেশের ধর্মীয় পরিস্থিতি, বাংলাদেশের জলবায়ূ পরিবর্তন, বাংলাদেশের শিক্ষাব্যবস্থাসহ, বাংলাদেশের ধর্মীয় শিক্ষা, বাংলাদেশের নারী নিরযাতনসহ বেশ কয়েকটি মূল্যবান গবেষণা উপস্থাপন করা হয়েছে। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে বসবাসকারী স্ব স্ব ক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত বিভিন্ন দেশের গবেষক ও লেখকবৃন্দ এসব গবেষণা উপস্থাপন করেন। আন্তর্জাতিক এই সম্মেলনের উদ্যেক্তাবাংলাদেশের পরম বন্ধু,  অধ্যাপক গবেষক ড. ফিলিপ বেনুয়া এ প্রতিবেদকের সাথে আলাপকালে আন্তর্জাতিক এ সম্মেলন আয়োজনের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে তুলে ধরেন। বাংলাদেশর পঞ্চাশ বছর উপলক্ষেই মূলত এই সম্মেলন আয়োজন করা হয়েছে। যার লক্ষ্য হচ্ছে- বাংলাদেশর নানাবিধ দিক নিয়ে গবেষণা, সমষ্যা, সম্ভাবনা আন্তর্জাতিক পরিমন্ডলে তুলে ধরা। তবে, খুব কম সময়ের মধ্যে এতো বড় একটি আয়োজন করা হয়েছে বলে তিনি জানান। সম্মেলনে বাংলাদেশের পরম বন্ধু বেশ কিছু বিদেশী এবং ফ্রান্সে বসবাসকারী অনেক বাংলাদেশী উপস্থিত ছিলেন।

মঙ্গলবার ১৪ জুন সম্মেলনের উদ্বোধনী বক্তব্যের পর প্রথম দিনের মূল প্রবব্ধ ‘ধর্মনিরপেক্ষতার শক্তি এবং ধর্মীয় ব্যবস্থা’ উপস্থাপনা করেন – ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সামিয়া হক। তারপর একে একে এগিয়ে যেতে থাকে প্যানেলভিত্তিক এই দুই দিনের এ সম্মেলন।

সম্মেলনের প্রথম প্যানেল ‘প্রভাবশালী প্রতিবেশীর সাথে প্রতিদন্দ্বীতা’ শিরোনোমে শুরু হয়। তারপর একে উপস্থাপিত হয় প্যানেলের নির্ধারিত প্রবন্ধ ও গবেষণা। একে একে উপস্থাপিত হয় ‘আমাদের কিছু করতে হবে  : পাকিস্তানের ভবিষ্যত ১৯৪৭-১৯৫২’- লায়লী উদ্দিন(কুইন মেরি বিশ্ববিদ্যালয়, লন্ডন), ‘শেখ মুজিবুর রহমান: কারাগারের ডায়েরিতে ‘জাতিরপিতা’-র উত্থান – ফিলিপ বনুয়া (ইনালকো, প্যারিস,  ‘বাংলাদেশের পাঠ্যপুস্তকে দক্ষিণ এশীয় অতীতের ন্যারেটিভসপরীক্ষা – শ্রেয়া ঘোষ (জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়, ভারত থেকে অনলাইনে), ‘বাংলাদেশের চট্টগ্রাম পাহাড়ে বাঙালিঅভিবাসীদের গতিশীলতা এবং অস্থিরতা’ নাসরিন সিরাজ(ভিইউ ইউনিভার্সিটি, আমস্টারডাম, বাংলাদেশ থেকে অনলেইনে)।

দুপুরের খাবারের বিরতির পর শুরু হয় প্যানেল ২। ‘বাংলাদেশেইসলামের সংজ্ঞা বা ইসলামী ঐতিহ্যে বৈচিত্র্য’ শীর্ষক এই প্যানেলে একে একে প্রবন্ধ উপস্থাপিত হয় ‘বাংলাদেশে মাদ্রাসাশিক্ষা: প্রতিযোগিতা, একীকরণ, আধুনিকীকরণ – চর্চাশাহাবুদ্দিন (EHESS), ‘বাংলাদেশে ইসলাম : মানবতাবাদী,মুসলিম এবং ইসলামবাদী’ – আহমেদুর রশীদ চৌধুরী(শুদ্ধসার) এবং লিসা নাইট (ফুরমান বিশ্ববিদ্যালয়), ‘বাংলাদেশী যুবকদের দৈনন্দিন জীবনে ইসলামের রাজনীতি’ – মুবাশ্বর হাসান (ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়, অস্ট্রেলিয়া থেকেঅনলাইন) ‘আন্তঃধর্মীয় আবেদনে সুফি সাধনা: চট্টগ্রামেরমাইজভাণ্ডারীরা – হ্যান্স হার্ডার (হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়, জার্মানি থেকে অনলাইন), ‘বাংলাদেশে একজন হিন্দু সাধুরপ্রতি ভক্তি : লোকনাথ ব্রহ্মচারী কেস – রাফেল ভুয়া, (ভারতথেকে অনলাইন)। সান্ধ্যকালীন স্ন্যাকসের মাধ্যমে প্রথম দিনের সমাপ্তি সফল সমাপ্তি ঘটে।

বুধবার ১৫ জুন দ্বিতীয় দিনের সম্মেলনের ভূমিকা বক্তব্যের পর মূল প্রবন্ধ ‘বাংলা কবিতা এবং বাংলা সংস্কৃতির নান্দনিকঅভিজ্ঞতা – উপস্থাপন করেন কায়সার হক (ঢাকাবিশ্ববিদ্যালয়)।

এরপর শুরু হয় ‘বাংলাদেশে লিঙ্গ সমতা পুনর্নির্মাণ শীর্ষক প্যানেল ৩। এরপর একে একে উপস্থাপিত হয় ‘অকথিত গল্প, বাংলাদেশে নারীর প্রতি পারিবারিক সহিংসতা – নেলুফারপারভিন (ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ থেকে অনলঅইনে), ‘সহিংসতার ধারাবাহিকতা : বাংলাদেশে যৌন সহিংসতা এবংশারীরিক রাজনীতি – নয়নিকা মুখার্জি (ডারহামবিশ্ববিদ্যালয়),  ‘বাংলাদেশে লিঙ্গ এবং ধর্মীয় বিষয় : পরিপূরকতা এবং সমতার আলোচনা – সামিয়া হক, (ব্র্যাকবিশ্ববিদ্যালয়),  ‘শ্রমজীবী সংস্থা , মুসলিম সংস্থাগুলি নব্যউদারবাদী পুঁজিবাদের সময়ে “ক্ষমতায়নের” প্রতিফলন – দিনাসিদ্দিকী (NYU)।

দুপুরের বিরতীর পর শুরু হয়  ‘সীমান্ত, অভিবাসন এবংউদ্বাস্তুদের মধ্যে বাংলাদেশ’ শীর্ষক মূল প্রবন্ধের মাধ্যমে প্যানেল ৪। এরপর একে একে উপস্থাপিত হয় ‘প্রতিবেশীদের বর্জ্যতুলতে ত্যাগ করা: বাংলাদেশী কৃষকদের জন্য একটি পরিযায়ীকুলুঙ্গি – মারি পারকট (আইআইএমএডি), ‘কর্তৃত্ববাদেরমুখোশ – আরিল্ড এঙ্গেলসেন রুড (অসলো বিশ্ববিদ্যালয়, নরওয়ে থেকে অনলাইন), ‘রাজনীতি, আইনের শাসন এবংমানবাধিকার বাংলাদেশে একটি কার্যকর সমীকরণ?  – নর্ডিনড্রিসি (এনডি কনসালটেন্স)।

 কফি বিরতির পর শুরু হয় প্যানেল ৫ ‘বাংলাদেশ ঐতিহাসিকস্বদেশ’ শীর্ষক মূল প্রবন্ধের মাধ্যমে। এরপর একে একে উপস্থাপিত হয় ‘বাংলাদেশের মহাস্থানগড়ের নগর কেন্দ্রেরধর্মীয় পরিবেশ খ্রিস্টীয় ৬ষ্ঠ থেকে ১৩ শতকের মধ্যে লিখিতউৎস এবং বস্তুগত সংস্কৃতির অবদান’ – কোলিন লেফ্রাঙ্কা, (সিএনআরএস, থাইল্যান্ড থেকে অনলাইন),  ‘প্রেমেররূপান্তরকারী শক্তি: মধ্য বাংলা কবিতায় মহাকাব্য রোমান্সএবং রূপান্তর- থিবাউট ডি’হুবার্ট (শিকাগো বিশ্ববিদ্যালয়, শিকাগো থেকে অনলাইন)।

সম্মেলনের সর্বশেষ প্রবন্ধ ‘বেঙ্গল ডেল্টা জলবায়ু পরিবর্তন :  বাংলাদেশের উপকূলীয় উন্নয়ন, এবং জীবিকা’ উপস্থাপন করেন ক্যামেলিয়া দেওয়ান (অসলো বিশ্ববিদ্যালয়, অসলোথেকে অনলাইন)। পরিশেষে শাহিন দিল রিয়াজের ডকুমেন্টারি চলচ্চিত্র “কুরআন চিলড্রেন” এর প্রদর্শনীর মাধ্যমে পরিসমাপ্তি ঘটে দুইদিনের আন্তর্জাতিক এই সফল সম্মেলনের।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: