মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

এস্তলাব ফখমাসিঁও পিএফডি’র শিক্ষার্থীদের প্যারিসের লা প্লাস দ্যু প্যান্থিয়ও ভ্রমণ




শাবুল আহমেদ, প্যারিস (ফ্রান্স) :

শিল্প নগরীখ্যাত প্যারিস; যার পরতে পরতে ছড়িয়ে আছে হাজার বছরের ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি আর সভ্যতার আদি নিদর্শন।
ঐতিহাসিক পটভূমিঘেরা তেমনি এক অনন্য স্থান ল-প্যানথিয়ও। এটি একটি ফরাসি স্মৃতিস্তম্ভ, যা গির্জা হিসেবেও সমধিক পরিচিত।
ফরাসি প্রজাতন্ত্রের মহান ব্যক্তিত্বদের জন্য উৎসর্গকৃত ঐতিহাসিক এই ল-প্যান্থিয়ও প্যারিসের লা-প্লাস দ্যু প্যান্থিয়ও কেন্দ্রে অবস্থিত।
স্থাপত্যশৈলীতে অনন্য এই ভবনের ভেতরে রয়েছে বিখ্যাত দার্শনিক, সাহিত্যক ও ফরাসি স্বাধীনতার সময়ের মহান ব্যক্তিত্বের সমাধিসহ অসংখ্য প্রাচীন নির্দশন। শিল্পের নান্দনিকতায় প্যান্তিয়ওর প্রতিটি দেয়াল ধারণ করে আছে বহুশতাব্দির গৌরবোজ্জ্বল ইতিহাস।
প্যারিসের এস্তলাব ফখমাসিঁও পিএফডি’র ফরাসি ভাষা শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা বৃহস্পতিবার দুপুরে ঐতিহাসিক এ লা- প্লাস দ্যু প্যান্থিয়ও ভ্রমণ করেন।


আয়োজক শিক্ষা প্রতিষ্ঠানের প্রফেসর ক্রিস্টিন’র নেতৃত্বে শিক্ষার্থীরা লা- প্লাস দ্যু প্যান্থিয়ও ঘুরে ঘুরে দেখেন।
এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এস্তলাবের ফরাসি ভাষা শিক্ষা বিভাগের শিক্ষার্থী সারাহ হামজা, নাভুদওয়া সিবা, বেলগিন ইসেন, জিস্টিনা, সারিতা, রিভরো রেনান, বারাকা, সিকো, এলেন, শাবুল আহমেদ, ওয়াসি কারিমা ও আমিনা জায়তুন প্রমুখ।
চমৎকার সুন্দর একটি দিন উপভোগের উচ্ছ্বাস প্রকাশ করে শিক্ষার্থী সিবা বলেন, একটি আনন্দময় ভ্রমণ শুধু যে মনকে উৎফুল্ল করে তা নয়, এর ভেতর দিয়ে অনেক কিছু সম্পর্কে যথেষ্ট জ্ঞান অর্জনের সুযোগ থাকে। তিনি বলেন, নিজেকে জানার পাশাপাশি আজকের এই ভ্রমণ ফরাসি সভ্যতার অনেক কিছুর সঙ্গে পরিচয় ঘটিয়েছে, যা আগামীর পাথেয় হয়ে থাকবে।
আয়োজক শিক্ষাপ্রতিষ্ঠান এস্তলাব ফখমাসিঁও পিএফডি’র প্রফেসর ক্রিস্টিন জানান- পাঠ্যসূচির পাশাপাশি জ্ঞান অর্জনের জন্য ফরাসি সভ্যতা, ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে ধারণা দেওয়ার জন্য ফ্রান্সের বিভিন্ন ঐতিহাসিক স্থানগুলোতে শিক্ষার্থীদের ভ্রমণে নিয়ে যাওয়া হয়। যা তাদের শিক্ষা এবং জ্ঞান অন্বেষণে অনেক সহায়ক শক্তি হয়ে ওঠে।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: