মঙ্গলবার, ১৮ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ফ্রান্সের চলমান পরিস্থিতিতে দূতাবাসের হটলাইন চালু: ক্ষতিগ্রস্তরা দূতাবাসকে জানানোর আহ্বান




নিজস্ব প্রতিবেদক:

ফ্রান্সের চলমান সহিংস বিক্ষোভে সংঘাতপূর্ণ এলাকা এড়িয়ে চলার আহ্বান জানিয়েছে বাংলাদেশ দূতাবাস প্যারিস। এছাড়া কোনো বাংলাদেশী ক্ষতিগ্রস্ত হলে দূতাবাসকে দ্রুত অবগত করার অনুরোধ জানানো হয়েছে।

রবিবার এক বিজ্ঞপ্তিতে দূতাবাস কর্তৃপক্ষ বলেন- ফ্রান্সের বিভিন্ন শহরে ইতোমধ্যে সান্ধ্য আইন জারি করা হয়েছে। ফ্রান্সের স্থানীয় আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে সন্ধ্যার পর ওইসব এলাকায় প্রয়োজন ব্যতিত বাইরে না থাকার পরামর্শ দিয়েছেন তারা।

বিজ্ঞপ্তিতে বাংলাদেশী কোনো ব্যক্তি বা বাংলাদেশী মালিকানাধীন কোনো ব্যবসা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হলে হটলাইন নাম্বার +337 53 46 53 39 অথবা দূতাবাসের ইমেইল consular.paris@mofa.gov.bd -এ যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য: গত মঙ্গলবার (২৭ জুন) প্যারিসের উপশহর নানতেরে ট্রাফিক আইন অমান্যের অভিযোগে আলজেরীয় বংশোদ্ভুত মুসলিম কিশোর নাহেল এমেরকে (১৭) গাড়ি থামাতে বলেছিল পুলিশ। কিন্তু নির্দেশ না মানায় নাহেলকে লক্ষ্য করে গুলি ছোড়েন এক পুলিশ সদস্য। এতে ঘটনাস্থলেই মারা যায় নাহেল।
নাহেলের মৃত্যুর পর থেকেই নানতেরে বিক্ষোভ দানা বাঁধতে শুরু করে। সেদিন বিকেলের দিকে নাহেলের মা মৌনিয়া এক ভিডিওতে তার ছেলেকে হত্যাকারী পুলিশ সদস্যের বিচার দাবি করেন, যা ফ্রান্সের সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। তারপর থেকেই বিক্ষোভ দেশজুড়ে ছড়িয়ে পড়ে।

মঙ্গলবার শুরু হওয়া সেই বিক্ষোভ এরই মধ্যে দাঙ্গায় পরিণত হয়েছে। পুলিশের তথ্য অনুযায়ী, গত পাঁচ দিনে বিক্ষোভকারীরা ফ্রান্সের অন্তত ১০টি শপিং মল, ২০০ সুপারমার্কেট, ২৫০টি তামাকজাত পণ্যের দোকান, ২৫০টি ব্যাংক ও শত শত সরকারি ভবনে হামলা-ভাঙচুর ও লুটাপাট চালিয়েছে।
শনিবার (১ জুলাই) রাতজুড়ে পুলিশের ওপর হামলা, নাশকতা ও লুটপাটের অভিযোগে রাজধানী প্যারিস ও অন্যান্য শহর থেকে মোট ৭১৯ জনকে গ্রেফতার করা হয়েছে। আগের দিন শুক্রবার প্রায় ১ হাজার ৩০০ বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছিল।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: