মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

ফ্রান্সে বিজয় দিবস উদযাপন পরিষদের বর্ণাঢ্য আয়োজন




শাহ সুহেল আহমদ:

ফ্রান্সে বাংলাদেশের মহান বিজয় দিবস উদযাপন করেছে বিজয় দিবস উদযাপন পরিষদ, ফ্রান্স । ১৬ ডিসেম্বর বিকেলে প্যারিসের একটি অভিজাত হলে মুক্তিযোদ্ধা সংবর্ধনা, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি পালিত হয়।

উদযাপন পরিষদের সভাপতি কাজী এনায়েত উল্লাহ’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফ্রান্স আওয়ামী লীগের প্রধান উপদেষ্ঠা ও সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমদ। তিনি বলেন- যে বাংলাদেশ দেখার স্বপ্ন নিয়ে আমরা মুক্তিযুদ্ধ করেছি, স্বাধীনতার ৫২ বছর পর এসে আমরা নিঃসঙ্কোচে বলতে পারি, আমরা সঠিক পথেই আছি। কিছু বাধা, বিঘ্ন, বিপত্তি আছে কিন্তু আমাদের তাতে কোনো ভয় নেই। মুক্তিযুদ্ধের চেতনা এখন অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি সমুন্নত। মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ প্রতিষ্ঠার স্বপ্ন আরও বেশি বাস্তব। সে পথেই অভিযাত্রা চলছে।

অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন সাবেক নৌ কমান্ডো মুক্তিযোদ্ধা মোহাম্মদ এনামুল হক। তিনি বলেন- বাংলাদেশের জন্ম হয়েছিল গণতন্ত্রের আদর্শ ও অঙ্গীকারের ভিত্তিতে। সেই আদর্শ আমাদের ধরে রাখতে হবে।

ফ্রান্স আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এমদাদুল হক স্বপন ও ফ্রান্স বাংলা প্রেসক্লাবের সভাপতি দেবেশ বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ ও ফ্রান্সের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। পরে মুক্তিযুদ্ধে নিহত শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

বক্তব্য রাখেন ফ্রান্স আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি আবুল কাশেম, উপদেষ্টা সালেহ আহমদ চৌধুরী, তুলুজ কমিউনিটির সভাপতি ফকরুল আকম সেলিম, ফ্রান্স আওয়ামী লীগের সহ-সভাপতি সুব্রত ভট্টাচার্জ শুভ, ঢাকা বিভাগীয় সমিতির সভাপতি শাহজাহান সারু, বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম, ফ্রান্স আওয়ামী লীগের সহসভাপতি আলী আজম খান, ফ্রান্স আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাসুদ হায়দার, ফ্রান্স মহানগর নগর আওয়ামী লীগ সভাপতি সাইফুল ইসলাম খান, আন্তর্জাতিক সম্পাদক শাহীন আরমান চৌধুরী, কেন্দ্রীয় আওয়ামী লীগের ধর্ম বিষয়ক উপকমিটির সদস্য আলী হোসেন, ফ্রান্স আওয়ামী লীগের উপ প্রচার সম্পাদক মনসুর আহমেদ, দপ্তর সম্পাদক আসাদুজ্জামান সুমন, কার্যনির্বাহী সদস্য ওবায়দুল ইসলাম রিয়াদ, কামাল পাশা, কামাল সিকদার, ফ্রান্স আওয়ামী লীগ নেতা তারেক শিকদার, আতাউর রহমান, মোহাম্মদ আলী, মুজাহিদুল ইসলাম, ফ্রান্স বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবদুল মালেক হিমু, সাংবাদিক ইমরান মাহমুদ, এনায়েত হোসেন সোহেল প্রমুখ।

সভাপতির বক্তব্যে উদযাপন পরিষদের সভাপতি কাজী এনায়েত উল্লাহ বলেন- একটি দুর্নীতিমুক্ত সুখী-সমৃদ্ধ দেশ গড়াই ছিল বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম অঙ্গীকার। সেই অঙ্গীকার বাস্তবায়নে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে বৈষম্যহীন, দুর্নীতিমুক্ত ও অপসংস্কৃতিমুক্ত নিজস্ব সংস্কৃতির আলোকে দেশ গড়তে এগিয়ে যেতে হবে।

অনুষ্ঠানে মহান মুক্তিযুদ্ধে কৃতিত্বপূর্ণ অবদান রাখায় মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমদ ও নৌ কমান্ডো মুক্তিযোদ্ধা এনামুল হককে মুক্তিযোদ্ধা সম্মাননা প্রদান করা হয়। পাশাপাশি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করেন ইংল্যান্ড থেকে আগত শিল্পি শতাব্দী কর, বাউল আব্দুল শহীদ, মৌসুমী চক্রবর্তী, পাপিয়া পাল, মীনাক্ষী দেসহ প্যারিসের স্থানীয় শিল্পিরা।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: