শনিবার, ২২ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

প্যারিসে ২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবসের স্বীকৃতির দাবি জানিয়ে আলোচনা সভা




শাবুল আহমেদ, প্যারিস (ফ্রান্স) :

১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানের সামরিক বাহিনী বাঙালি জাতির ওপর যে গণহত্যা চালায় তাকে আন্তর্জাতিক গণহত্যা দিবসের স্বীকৃতির দাবি জানিয়ে ২৫ মার্চ ‘গণহত্যা দিবস’ উপলক্ষে আলোচনা সভা করেছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি ফ্রান্স।
রবিবার (২৪ মার্চ) সন্ধ্যায় প্যারিসের গার্দোলিস্টের একটি রেস্তোরাঁয় এ সভার আয়োজন করা হয়।
আয়োজিত সভায় মহান মুক্তিযুদ্ধে সংঘটিত গণহত্যার শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্বলন করা হয়। পরে আলোচনা সভা ও সম্মিলিত ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।
সংগঠনের ফ্রান্স শাখার সভাপতি চলচ্চিত্রকার প্রকাশ রায়ের সভাপতিত্ত্বে এবং সাধারণ সম্পাদক অধ্যাপক অপু আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনায় সভায় প্রধান অতিথি ছিলেন ফ্রান্স আওয়ামীলীগের সভাপতি এম এ কাশেম।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্স আওয়ামীলীগের সাধারণ সম্পাদক দিলওয়ার হোসেন কয়েস ও সহ-সভাপতি মঞ্জুরুল হাসান চৌধুরি সেলিম।

আলোচনা সভায়, ঢাকা থেকে অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সাংবাদিক ও লেখক শাহরিয়ার কবির ও সাধারণ সম্পাদক কাজী মুকুল।
সভায় আয়োজক সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন, শিল্পী আরিফ রানা, সুব্রত ভট্টাচার্য শুভ, ফয়সাল উদ্দিন, সেলিম ওয়াদা শিলু, কবি মোস্তফা হাসান, এমদাদুল হক স্বপন, উদয়ন বড়ুয়া, আসাদুজ্জামান সুমন, ফারুক আহমেদ, সমীরণ ভট্টাচার্য, কামাল পাশা, আলেন খান চৌধুরি ও মারুফ চৌধুরী অমিত।
সভায় কবি রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ’র
‘বাতাসে লাশের গন্ধ’ কবিতার আবৃত্তি করেন কবি মোস্তফা হাসান।
অনুষ্ঠানে স্থানীয় শিল্প-সাহিত্য, সামাজিক- সাংস্কৃতিক,
রাজনৈতিক ও সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দসহ বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানি সামরিক বাহিনী কর্তৃক সংঘটিত নেক্কারজনক গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের দাবী জানিয়ে দৃঢ় প্রতায় ব্যক্ত করেন অতিথিবৃন্দ।
এছাড়া সভায় মহান মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহিদ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদদের এবং শহীদ জাতীয় চার নেতার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে তাঁদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: