মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১ খ্রীষ্টাব্দ | ১২ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ

খুব কাছ থেকে মৃত্যুকে দেখে এসেছি




ফরিদ আহমেদ পাটোয়ারী, পর্তুগালঃ

একবার নিঃশ্বাস নিতে পারলে মনে হচ্ছিল বেঁচে যাচ্ছি এভাবে প্রতি মুহূর্তেই নিঃশ্বাস নিতে হয় আর প্রতিটি মুহূর্ত হিসাব করেই নিঃশ্বাস নিয়ে বেঁচে ছিলাম। নিঃশ্বাস নেওয়া যে কতটা কষ্ট কর যিনি এ সমস্যায় পড়েছেন তিনি হয়তো বুঝতে পারবেন।

অনেকগুলো রাতে ত‌ওবা দোয়া দুরুদ পড়ে প্রস্তুতি নিয়ে রেখেছিলাম যদি আজরাইল চলে আসে নিজেকে হয়তোবা কিছুটা রক্ষা করতে পারব। আশেপাশে প্রতিটি বিছানাতেই আর্তনাদ ছিল কিন্তু নিজের অসহ্য যন্ত্রনায় বাকি শব্দগুলো কানে আসতো না।

যেখানে নিঃশ্বাস নেওয়া টা ছিল অতীব কষ্টকর সেখানে খাওয়া-ঘুম এগুলোতো ছিল আরও কঠিন, মনে হচ্ছিল অনন্তকাল যাবত অপেক্ষা করছি কবে বাড়ি ফিরব মাঝে মাঝে যেন মনে হচ্ছে পরিবারকেও ভুলে গেছি শুধুমাত্র নিজের মুক্তির কথা চিন্তা করছি।

স্ত্রী আক্রান্ত ছিল ঘরে দুটো সন্তান আরেক অসহ্য যন্ত্রণা হৃদয়ের মাঝে অবচেতন মনে বালিশ ভিজে যেত ঠান্ডা অনুভব করলে বুঝতে পারতাম অটোমেটিক ভাবে চোখ দিয়ে পানি পড়ে যাচ্ছে।

সহধর্মিনীর সাথে যখন কথা বলতাম তখন তখন নিজেকে অনেকটা গুছিয়ে নিতাম সাহস দেবার জন্য শরীরটা হয়তোবা হাসপাতালে ছিল আত্মাটা পড়েছিল ঘরে। ১৫ দিন হসপিটালে শুধু মুক্তির সন্ধান করেছি।

তিনটি রাত এমন ভাবে পার হয়েছে নিজের মনে অনেকটাই নিশ্চিত হয়ে গিয়েছিলাম আর বুঝি বাড়ি ফেরা হবেনা নিজের স্ত্রী সন্তান এবং বোনদের বুকফাটা আর্তনাদ কানে ভেসে আসছিল। বারবার শুধু দুটি সন্তানের মুখ চোখে ভেসে আসছিল বিশেষ করে আমার তিন বছর বয়সের ছোট্ট মেয়েটির কথা সে এখনো মন ভরে বাবা ডাকতে পারিনি।

আলহামদুলিল্লাহ অবশেষে সকল শুভাকাঙ্খীদের ভালোবাসা এবং দোয়ার ওসিলায় মুক্ত হয়ে বাসায় ফিরেছি যদিও আশা ছিল ফিফটি ফিফটি। অর্থাৎ খুব কাছ থেকে মৃত্যুকে দেখে এসেছি।

এই কথাগুলো শেয়ার করলাম যারা এখনো অসচেতনভাবে নিজেকে এবং পরিবারকে ঝুঁকির মধ্যে ফেলে দিচ্ছেন তাদের জন্য। দয়া করে একটু সচেতন ভাবে চলাফেরা করুন ঝুঁকি এড়ান, স্বাস্থ্যবিধি মেনে চলা ফেরা করুন , করোনা উপসর্গ অনুভব করলে টেস্ট করান নিজে সুস্থ থাকুন এবং আপনার সহকর্মী বা রুমমেট বা পরিবারের সদস্যদেরকে নিরাপদ রাখুন।

যেকোনো সমস্যা অনুভব করলেন পর্তুগালের স্বাস্থ্য সেবা নম্বর 808242424 কল করুন পর্তুগিজ এবং ইংরেজী দুটি মাধ্যমে কথা বলতে পারবেন। ঘরে থাকতে অসুবিধা হলে তাদেরকে জানান এবং স্বাস্থ্য সেবা সংক্রান্ত যে কোন সমস্যা নিয়ে কথা বলতে পারবেন কোন ধরনের সংকোচ না রেখে আপনার কথাগুলো তাদের কে জানা তে পারেন তারা আপনাকে সমাধান করার চেষ্টা করবে।

আল্লাহ সবাইকে নিরাপদ রাখুন।

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: