শনিবার, ২৮ মে ২০২২ খ্রীষ্টাব্দ | ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ

কুয়েতের পর কাতারেও নিষিদ্ধ হলো ভারতীয় চলচ্চিত্র




ইসলামবিদ্বেষের অভিযোগে কুয়েত ও কাতারে ভারতীয় ছবি বিস্টকে নিষিদ্ধ করা হয়েছে। মধ্যপ্রাচ্যের এ দেশগুলোর সরকার ভারতীয় এ চলচ্চিত্রকে নিষিদ্ধ করার বিষয়ে বলেছে, বিস্ট নামের এ ভারতীয় ছবিতে মুসলিমদের উগ্রবাদী হিসেবে চিত্রিত করা হয়েছে এবং পাকিস্তানবিরোধী বক্তব্য আছে এ ভারতীয় চলচ্চিত্রে।

বিস্ট নামের এ ভারতীয় ছবিটি মূলত দেশটির তামিল ফিল্ম ইন্ডাস্ট্রির সৃষ্টি। অ্যাকশন-কমেডি ধারার এ ছবিটিতে অভিনয় করেছেন থালাপথি বিজয় ও পূজা হেগড়ে। এ তামিল ছবিতে থালাপথি বিজয় একজন সরকারি গোয়েন্দা চরিত্রে অভিনয় করেন। এছাড়া এ ভারতীয় চলচ্চিত্রে দেখানো হয়েছে যে একটি বিপনি বিতানে (মুসলিম) উগ্রবাদীদের সাথে লড়ছেন ছবির নায়ক থালাপথি বিজয়।
বিস্ট নামের এ ছবিটির সমালোচনা করেছে ভারতের তামিলনাড়ু মুসলিম লীগ নামের একটি রাজনৈতিক সংগঠন। তামিলনাড়ু মুসলিম লীগের মতে, বিস্ট নামের এ ছবিটিকে তামিলনাড়ু রাজ্যে মুক্তি দেয়া ঠিক হবে না। কারণ, এ ছবিতে মুসলিমদের উগ্রবাদী হিসেবে চিহ্নিত করা হয়েছে। তাই এ তামিল ছবির মুক্তিতে নিষেধাজ্ঞা চাইছে তামিলনাড়ু মুসলিম লীগ।
টাইমস অফ ইন্ডিয়া পত্রিকা জানিয়েছে, কুয়েতে ভারতীয় এ চলচ্চিত্রকে নিষিদ্ধ করা হলে তার বক্স অফিসে তেমন কোনো প্রভাব পড়বে না। কিন্তু, কাতারে নিষিদ্ধ করা হলে তার প্রভাব পড়বে সমগ্র পারস্য উপসাগরীয় অঞ্চলে। কারণ, ওই অঞ্চলে কাতার হলো ভারতের দ্বিতীয় বৃহত্তম চলচ্চিত্র বাজার। এদিকে বিস্ট নামের এ ভারতীয় ছবিটি সৌদি আরবের চলচ্চিত্র বিষয়ক সেন্সর বোর্ডে আটকা পড়েছে।
এ বিষয়ে ভারতীয় চলচ্চিত্রের বাণিজ্য বিশ্লেষক রমেশ বালা বলেন, ‘বিস্ট’ নামের এ ছবিটির আগে ‘ফির’ নামের একটি ভারতীয় ফিল্মকে নিষিদ্ধ করেছিল কুয়েত। মধ্যপ্রাচ্যের সরকারগুলো এখন আর এসব উগ্রবাদী চরিত্র নিয়ে করা ছবি পছন্দ করে না। সূত্র : মিডল ইস্ট মনিটর

সম্পাদক: শাহ সুহেল আহমদ
প্যারিস ফ্রান্স থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: